Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

শ্রীমঙ্গল-বড়লেখা রুটে চালু হলো সরকারি ট্যুরিস্ট বাস

স্বল্প খরচে দুটি প্যাকেজে যাত্রীদের বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরিয়ে দেখাবে এই বাস

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১০:৫২ পিএম

দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমণের সুবিধার্থে এবং মৌলভীবাজারের দর্শনীয় স্থানকে তুলে ধরতে প্রথমবারের মতো চালু হয়েছে ‘‘ট্যুরিস্ট বাস’’। এর ফলে মৌলভীবাজারে ভ্রমণে আসা পর্যটকরা জেলার বিভিন্ন পর্যটন কেন্দ্রে স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারবেন।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুরে মৌলভীবাজার জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ‘‘ট্যুরিস্ট বাস’’এর উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান।

মৌলভীবাজার জেলা প্রশাসনের সহকারী কমিশনার (পর্যটন) নুসরাত লায়লা নীরা জানান, ৪০ সিটবিশিষ্ট দুটি বাস দিয়ে দুই প্যাকেজে এই সার্ভিস চালু হবে। প্রথম প্যাকেজের ট্যুরিস্ট বাস প্রতিদিন সকাল ৯টায় পর্যটক নিয়ে শ্রীমঙ্গল থেকে বড়লেখার উদ্দেশে যাত্রা শুরু করবে। দ্বিতীয় প্যাকেজের বাসটিও একই সময়ে বড়লেখা থেকে শ্রীমঙ্গলের উদ্দেশে যাত্রা শুরু করবে।

ভাড়া এবং যোগাযোগের বিষয়ে তিনি জানান, টুরিস্ট স্পটে প্রবেশমূল্য ফ্রি। প্যাকেজের দুটি বাসে দুটি রুটে ভ্রমণের প্রাথমিক রুট নির্ধারণ করা হয়েছে। প্যাকেজ-১ এ ভাড়া জনপ্রতি ৩০০ টাকা এবং দুপুরের খাবারসহ ৪০০ টাকা। অন্যদিকে, প্যাকেজ-২ এ ভাড়া জনপ্রতি ৩৫০ টাকা এবং দুপুরের খাবারসহ ৪৫০ টাকা।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, জেলার বড়লেখা, কুলাউড়া, কমলগঞ্জ ও শ্রীমঙ্গলে রয়েছে সৌন্দর্যে ভরপুর চা বাগান, প্রাকৃতিক ঝর্ণা মাধবকুণ্ড জলপ্রপাত, লাউয়াছড়া জাতীয় উদ্যান, গগণটিলা পাহাড়, খাসিয়া পল্লী, হাকালুকি হাওর, মাধবপুর লেক, সিতেশ বাবুর চিড়িয়াখানা, বাইক্কা বিলসহ অন্যান্য দর্শনীয় স্থানে প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে প্রতিদিন দেশ বিদেশের পর্যটকরা ছুটে আসেন। কিন্তু যাতায়াতের সঠিক ধারণা আর ব্যবস্থা না থাকায় দূরদূরান্তের পর্যটকেরা ২-৪টি দর্শনীয় স্থান দেখেই বাকিগুলোর সৌন্দর্য্য উপভোগ থেকে বঞ্চিত হন।

এছাড়া, মাঝেমধ্যে তাদেরকে নানা বিড়ম্বনায়ও পড়তে হয়। তাই কম সময় ও কম খরচে অতি সহজে জেলার এসব পর্যটন কেন্দ্রগুলো দর্শনের ব্যবস্থা নিতেই মৌলভীবাজারে জেলা প্রশাসনের উদ্যোগে চালু হলো ‘‘টুরিস্ট বাস’’।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিলেটের বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান বলেন, “আমরা জানি যে বর্তমানে পর্যটন শিল্প এগিয়ে যাচ্ছে। করোনাভাইরাস অতিমারির কারণে সারা বিশ্বে ধস নেমেছে। বাংলাদেশে আমরা দেখতে পাচ্ছি মানুষ ধীরে ধীরে ঘুরতে চায়। একটু সময় পেলেই তারা অবসর কাটাতে চায় পরিবার নিয়ে অন্য একটি জায়গায়। সিলেট বিভাগে পর্যটকরা ঘুরতে এলে তার মধ্যে বেশি পর্যটক চায়ের দেশ মৌলভীবাজার জেলায় ভ্রমণে আসেন।”

উদ্বোধনী অনুষ্ঠানে এ সময়ে জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান,সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. কামাল হোসেনসহ জেলা প্রশাসনের কর্মকর্তাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

মৌলভীবাজার লাউয়াছড়া জাতীয় উদ্যানের ট্যুর গাইড সৈয়দ রিজভী বলেন, “টুরিস্ট বাস চালু করায় জেলা প্রশাসনের উদ্যোগ নিশ্চয়ই প্রশংসার দাবিদার। এতে করে বিদেশি পর্যটক জেলায় উল্লেখযোগ্য হারে বাড়বে।”

About

Popular Links