Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্ববিদ্যালয়গুলোতে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু

প্রথমবারের মতন ২৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভাবে ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ০৩:৫৫ পিএম

আজ থেকে শুরু হয়েছে গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা।

রবিবার (১৭ অক্টোবর) দেশের মোট ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটের (বিজ্ঞান শাখা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এরপর ২৪ অক্টোবর মানবিকের (বি ইউনিট) পরীক্ষা এবং আগামী ১ নভেম্বর বাণিজ্যের (সি ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত। 

দেশের মোট ২৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।ভর্তি-ইচ্ছুক মোট আবেদনকারী সংখ্যা ২ লাখ ৩২ হাজারের মতো।

এ পরীক্ষার মাধ্যমে একজন শিক্ষার্থী একটি পরীক্ষা দিয়ে তার যোগ্যতা ও পছন্দ অনুযায়ী এসব বিশ্ববিদ্যালয়ের যেকোনও একটিতে ভর্তি হতে পারবেন।

বর্তমানে দেশে মোট ৫১টি অনুমোদিত পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। তার মধ্যে ৩৯টি বিশ্ববিদ্যালয়ে সরাসরি শিক্ষার্থী ভর্তি করা হয়। বেশ কয়েকবছর ধরেই গুচ্ছ পরীক্ষা নেওয়ার জন্য আলোচনা চলে আসছিল, এবারই প্রথমবারের মতন ২৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভাবে ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট) কয়েকটি বিশ্ববিদ্যালয়ে আলাদাভাবে ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে। 

এই গুচ্ছ পরীক্ষার আওতায় থাকা বিশ্ববিদ্যালয়গুলো হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কিছু বিষয়), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

About

Popular Links