Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

বঙ্গবন্ধু হত্যার পেছনের ষড়যন্ত্রকারীদের খুঁজতে তদন্ত কমিশন গঠনে রিট

এর আগে, পঁচাত্তরের ১৫ আগস্টের সেই নৃশংস হত্যার পেছনের ষড়যন্ত্রকারীদের খুঁজতে জাতীয় তদন্ত কমিশনের দাবি তুলেছিল বেশ কিছু রাজনৈতিক দল

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ০৫:৪২ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার ঘটনায় জড়িত ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে তদন্ত কমিশন গঠনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

সোমবার (২৫ অক্টোবর) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সুবীর নন্দী দাসের পক্ষে অ্যাডভোকেট মো. আসফাকোজ্জোহা এ রিট দায়ের করেন।

আগামী সপ্তাহে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে । রিটে মন্ত্রী পরিষদ সচিব সচিব, আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্রসচিব ও অর্থ মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে। 

এ প্রসঙ্গে অ্যাডভোকেট সুবীর নন্দী দাস জানান, “বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনায়কদের হত্যাকাণ্ডের বিষয়ে তদন্ত কমিশন গঠনের নজিরসহ এ বিষয়ে সংশ্লিষ্ট আইনের আলোকে বিভিন্ন দেশের আদালত কর্তৃক প্রকাশিত রায়ের নজির রিট আবেদনে তুলে ধরা হয়েছে।”

১৯৮২ সালে ব্রিটিশ পার্লামেন্টের সদস্যদের দ্বারা গঠিত বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের তদন্ত কমিশনের প্রাথমিক প্রতিবেদনের ভিত্তিতে নির্মম এ হত্যাকাণ্ডের ষড়যন্ত্র এবং পরবর্তী পদক্ষেপের সম্পূর্ণ পর্যালোচনা ও নিরীক্ষার জন্য একটি স্বাধীন জাতীয় কমিশন চেয়ে রিট দায়ের করেছেন বলে জানিয়েছেন তিনি।

এর আগে, পঁচাত্তরের ১৫ আগস্টের সেই নৃশংস হত্যার পেছনের ষড়যন্ত্রকারীদের খুঁজতে জাতীয় তদন্ত কমিশনের দাবি তুলেছিল বেশ কিছু রাজনৈতিক দল। তাই বঙ্গবন্ধুর হত্যা মামলার বিচারের পর এবার সেই কমিশন গঠনে সরকারও উদ্যোগী হয়েছে বলে জানা গেছে।

About

Popular Links