Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

বানরের শরীরে বঙ্গভ্যাক্স পরীক্ষার ফলাফল জমা

বানরের শরীরে বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগে ভ্যাকসিনটির কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে

আপডেট : ১৯ জুলাই ২০২২, ১০:৪৮ এএম

কোভিড প্রতিরোধে বাংলাদেশে উৎপাদিত “বঙ্গভ্যাক্স” টিকা বানরের শরীরে পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল জমা দেওয়া হয়েছে। 

সোমবার (১ নভেম্বর) দুপুরে বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলে (বিএমআরসি) ফলাফল জমা দিয়েছে উৎপাদনকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড। 

বিষয়টি নিশ্চিত করে গ্লোব বায়োটেক লিমিটেডের কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি বিভাগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন বলেন, সোমবার দুপুরে বিএমআরসিতে এ বিষয়ে সবকিছু জমা দেওয়া হয়েছে। 

বিএমআরসির ক্লিনিক্যাল ট্রায়ালের পূর্বের সব শর্ত পর্যবেক্ষণ করা উল্লেখ করে তিনি জানান, বিএমআরসির তৃতীয় চিঠির প্রশ্নের উত্তরগুলোও দেওয়া হয়েছে। 

ড. মোহাম্মদ মহিউদ্দিন আরও জানান, বিএমআরসি’র অনুমোদন পেলে এ মাসেই মানবদেহে বঙ্গভ্যাক্স টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু করা হবে। 

এর আগে গত ১৭ অক্টোবর বাংলা ট্রিবিউনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, বানরের শরীরে বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগে ভ্যাকসিনটির কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে। ফলে মানবদেহেও বঙ্গভ্যাক্স কার্যকরী হবে বলে তিনি জানিয়েছিলেন। 

উল্লেখ্য, গত বছরের ২ জুলাই বাংলাদেশে প্রথমবারের মতো করোনাভাইরাস ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দেয় গ্লোব বায়োটেক। পরে, ৫ অক্টোবর প্রাণিদেহে সফলভাবে ট্রায়াল সম্পন্ন করার ঘোষণা দেয় তারা।

About

Popular Links