Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

আপিল বিভাগ: পূর্ণাঙ্গ রায় পাওয়ার আগে কোনো আসামির ফাঁসি কার্যকর নয়

এ বিষয়ে অ্যাটর্নি জেনারেলকে কারা মহাপরিদর্শকের সঙ্গে কথা বলতে বলেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ

আপডেট : ০৭ নভেম্বর ২০২১, ০৩:২৬ পিএম

পূর্ণাঙ্গ রায় পাওয়ার আগে যেন কোনো দণ্ডিতের ফাঁসি কার্যকর না করা হয়, সে বিষয়ে অ্যাটর্নি জেনারেলকে কারা মহাপরিদর্শকের সঙ্গে কথা বলতে বলেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। 

রবিবার (৭ নভেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ভার্চুয়াল আপিল বেঞ্চ একটি ধর্ষণ ও হত্যা মামলার আইনজীবীর আবেদনের শুনানি নিয়ে এ নির্দেশনা দেন। 

মামলাটির বিষয়ে জানা যায়, ২০০৪ সালে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার লালনগরে এক কিশোরীকে ধর্ষণ ও হত্যার অভিযোগে গত ১৮ আগস্ট এক আসামির মৃত্যুদণ্ড বহাল রেখে তিনজনকে যাবজ্জীবন দণ্ড দেন আপিল বিভাগ। ওই মামলা প্রসঙ্গে মৃত্যুদণ্ড পাওয়া আসামি শুকুর আলীর আইনজীবী আদালতকে জানান, আসামির ফাঁসি কার্যকরের জন্য নিয়ে যাওয়া হচ্ছে। অগ্রিম আদেশের কারণে তাকে ফাঁসি দিতে নিয়ে যাচ্ছে। অথচ আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়নি। রিভিউ আবেদন করা হবে, সে পর্যন্ত ফাঁসি যাতে না দেওয়া হয়, এ বিষয়ে আদালতের হস্তক্ষেপ কামনা করছি।

এসময় আদালত বলেন, “আবেদন করেছেন?” জবাবে আইনজীবী বলেন, “ওকালতনামা পাইনি। ডিসির মাধ্যমে এখন ওকালতনামা পেতে ১০ দিন লাগে। অ্যাডভান্স অর্ডারের জন্য আসামির প্রাণভিক্ষার আবেদন খারিজ হয়েছে। এখনো রায়ে সই হয়নি।”

আদালত বলেন, “অ্যাডভান্স অর্ডার দেওয়া হয়েছে, যাদের মৃত্যুদণ্ড থেকে যাবজ্জীবন হয়েছে, তাদের নরমাল সেলে দেওয়ার জন্য।”

এরপর আদালত অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনকে উদ্দেশ করে বলেন, “আপনি আইজি প্রিজনসকে বলবেন পূর্ণাঙ্গ রায় পাওয়ার আগে যাতে দণ্ড কার্যকর করা না হয়।” এছাড়াও আসামিপক্ষের আইনজীবীকে চেম্বার বিচারপতির কাছে আবেদন দিতে বলেন আদালত। 

আদালতে আসামির পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী হেলাল উদ্দিন মোল্লা। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

About

Popular Links