Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশে কোভিড প্রতিরোধী ট্যাবলেটের জরুরি ব্যবহারের অনুমোদন

যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ কোম্পানি মের্ক দাবি করেছে, করোনাভাইরাসের বংশবিস্তার রোধে এ ওষুধটি কার্যকরী ভূমিকা পালন করে

আপডেট : ০৯ নভেম্বর ২০২১, ০৮:৩৪ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশে ওরাল ট্যাবলেট ব্যবহারের অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। জরুরি ব্যবহারের জন্য মলনুপিরাভির অ্যান্টিভাইরাল এই ট্যাবলেটের অনুমোদন দেওয়া হয়েছে। যুক্তরাজ্য সরকার চারদিন আগেই এ ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়েছে।

সোমবার (৮ নভেম্বর) ওষুধ প্রশাসন অধিদপ্তরের সহকারী পরিচালক অজিউল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, “বেশ কয়েকটি ওষুধ প্রতিষ্ঠান ট্যাবলেটটি জরুরি ব্যবহারের জন্য আবেদন করেছেন, তাই অধিদপ্তর প্রাথমিকভাবে মলনুপিরাভিরের জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।”

জানা গেছে, দেশের স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান মলনুপিরাভির উৎপাদন ও বিপণনের অনুমতি চেয়ে আবেদন করেছেন।

যুক্তরাষ্ট্র ভিত্তিক ওষুধ কোম্পানি মের্ক দাবি করেছে, করোনাভাইরাসের বংশবিস্তার রোধে এ ওষুধটি কার্যকরী ভূমিকা পালন করে। পাশাপাশি, এ ওষুধটি করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মৃত্যু ও হাসপাতালে ভর্তি হওয়া রোগীর ক্ষেত্রে মৃত্যু ঝুঁকি ৫০% পর্যন্ত কমানোর ক্ষমতা রাখে। বার্তাসংস্থা রয়টার্সকে এ কথা জানিয়েছেন ওষুধ কোম্পানিটির কর্মকর্তারা।

মলনুপিরাভির ওষুধ প্রসঙ্গে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানান, ওষুধটি মানবদেহে অবস্থানরত করোনাভাইরাসের জেনেটিক কোডে বাঁধা সৃষ্টি করে ভাইরাসটির বংশবৃদ্ধি স্থবির করে দিতে সক্ষম। যার ফলে গুরুতর অসুস্থ কিংবা মৃত্যুঝুঁকিতে থাকা রোগীদের মৃত্যুর সম্ভাবনা কমতে থাকবে।

কর্মকর্তারা আরও জানান, বর্তমানে বাজারে কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় যেসকল ওষুধ ব্যবহার করা হচ্ছে, সেগুলোর কাজ মূলত রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়ানো। কোনো ওষুধই এ ভাইরাসকে অকার্যকর করতে পারে না।

মলনুপিরাভিরই প্রথম ও একমাত্র ওষুধ, যা কিনা মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়ানোর পাশাপাশি ভাইরাসের প্রজনন ক্ষমতাও রোধ করতে সক্ষম।

জানা গেছে, মলনুপিরাভির এখন পর্যন্ত ৩টি মেডিকেল ট্রায়াল পার করেছে। ট্রায়ালে দেখা গেছে প্রতিটি ধাপেই রোগীদের শারীরিক অবস্থার লক্ষণীয় উন্নতি হতে দেখা গেছে।

About

Popular Links