Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

পোল্যান্ড থেকে ঢাকায় পৌঁছেছে ১০ লাখ অ্যাস্ট্রোজেনেকা টিকা

উপহার হিসেবে ৩ ধাপে বাংলাদেশকে প্রায় ৩৩ লাখ ডোজ টিকা দেবে পোল্যান্ড

আপডেট : ০২ মার্চ ২০২২, ০৬:০৭ পিএম

করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশের সঙ্গে একাত্মতা প্রকাশ করে নিজস্ব ব্যবস্থাপনায় বাংলাদেশকে ৩২ লাখ ৭২ হাজার ৮৮০ ডোজ অ্যাস্ট্রোজেনেকা টিকা পাঠাচ্ছে পোল্যান্ড সরকার। এরই মধ্যে টিকার প্রথম চালান ঢাকায় এসে পৌঁছেছে।

বুধবার (১০ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত পোল্যান্ডের রাষ্ট্রদূত অধ্যাপক অ্যাডাম বুরাকোস্কি বাংলাদেশের কাছে  টিকার প্রথম চালান হস্তান্তর করেন।

রাষ্ট্রীয় অতিথি ভবনে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব ও ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম রাষ্ট্রদূতের কাছ থেকে এ উপহার গ্রহণ করেন।

মোট তিনটি চালানের মাধ্যমে বাংলাদেশে টিকা পাঠাচ্ছে পোলিশ সরকার। বুধবারে আসা প্রথম চালানে ১০ লাখ ২৭ হাজার ২৯০ ডোজ টিকা পাঠিয়েছে তারা। বৃহস্পতিবার (১১ নভেম্বর) দ্বিতীয় চালানে ৯  লাখ ২০ হাজার ৭৯০ ডোজ টিকা আসবে। আর ১৩ লাখ ২৪ হাজার ৮০০ ডোজ টিকার তৃতীয় চালান আসবে আগামী ১৪ নভেম্বর।

পোলিশ রাষ্ট্রদূত জানান, বন্ধুত্বের প্রতীক হিসেবে পোল্যান্ড সরকার বাংলাদেশ সরকারকে কোভিড-১৯ টিকা সরবরাহ করেছে।

সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে দুই দেশই শিগগিরই মহামারি কাটিয়ে উঠতে সক্ষম হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব পোল্যান্ড সরকারকে ধন্যবাদ জানান এবং বন্ধুত্বপূর্ণ মনোভাব দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করবে বলে তিনি উল্লেখ করেন।

পোল্যান্ডের কাছ থেকে টিকার চালান এমন এক সময়ে এল যখন বাংলাদেশ সরকারের টিকাদান কার্যক্রম আরও জোরদার করার পরিকল্পনা চলছে। এই পরিকল্পনায় পোল্যান্ডের সমর্থনের কথা উল্লেখ করে তাদের প্রশংসা করেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব।

About

Popular Links