Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

এসএসসি: প্রশ্ন সরবরাহে ‘দেরি’ হওয়ায় দুই শিক্ষককে অব্যাহতি

নৈর্ব্যক্তিক পরীক্ষার প্রশ্নপত্র বিতরণে দেরি হওয়ার কারণে পরীক্ষার্থীরা নির্ধারিত সময়ের ১৫ মিনিট পর খাতা জমা দেয়

আপডেট : ০৯ মার্চ ২০২২, ১১:০৫ এএম

দেশব্যাপী এসএসসি পরীক্ষার প্রথম দিনে বগুড়ার সোনাতলা উপজেলায় দেরিতে প্রশ্নপত্র সরবরাহের অভিযোগে একটি কেন্দ্রের দুই পরিদর্শককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এছাড়া, কক্ষটির আয়তন বড় হওয়ায় শিক্ষার্থীদের আলাদা দুটি কক্ষে পরীক্ষা নিতে বলা হয়।

অভিযোগ উঠেছে, রবিবার (১৪ নভেম্বর) সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের একটি কক্ষে নির্ধারিত সময়ের কিছুক্ষণ পর পদার্থবিজ্ঞান পরীক্ষায় প্রশ্নপত্র সরবরাহ করেন ওই দুই শিক্ষক।

জানা যায়, সোনাতলা সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের ১০৩ নম্বর কক্ষে বালুয়াহাট উচ্চ বিদ্যালয়, সোনাতলা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও শিচারপাড়া বুলজান উচ্চ বিদ্যালয়ের ৩৮ জন পরীক্ষায় অংশ নেয়। ওই কক্ষে স্থানীয় লুৎফর রহমান বালিকা উচ্চ বিদ্যালয়ের লাইব্রেরিয়ান সাবু মিয়া ও সোনাতলা সবুজ সাথী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক পল্লব মিয়া কক্ষ পরিদর্শকের দায়িত্ব পালন করেন। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, পরীক্ষার্থী বেশি হওয়ায় নৈর্ব্যক্তিক প্রশ্নপত্র বিতরণে কিছু সময় দেরি হয়। এ কারণে পরীক্ষার্থীরা নির্ধারিত সময়ের ১৫ মিনিট পর খাতা জমা দেয়। পরীক্ষা শেষে কয়েকজন পরীক্ষার্থী তাদের ফলাফল বিপর্যয়ের আশংকা করে কান্নাকাটি করে এবং দুই কক্ষ পরিদর্শকের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার অভিযোগ তোলে। 

এ সময় কেন্দ্র সচিব মতিয়ার রহমান পরীক্ষার্থীদের সান্ত্বনা দেন।

এ প্রসঙ্গে সোনাতলা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসান হাবীব জানান, একটি কক্ষে পরীক্ষার্থীদের প্রশ্ন দিতে দেরি হওয়ায় এমন উদ্ভট পরিস্থিতির সৃষ্টি হয়।

সোনাতলা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাদিয়া আফরিন জানান, বড় কক্ষে পরীক্ষার্থী বেশি হওয়ায় প্রশ্নপত্র দিতে তিন মিনিট দেরি হয়। এতে ফলাফল বিপর্যয়ের আশংকায় কয়েকজন পরীক্ষার্থী কান্নাকাটি করেছে। তবে ওইসব শিক্ষার্থী ১৫ মিনিট পর খাতা জমা দেওয়ায় তারা ক্ষতিগ্রস্ত হওয়ার চেয়ে লাভবান হয়েছে। এরপরও দায়িত্ব অবহেলায় দুই পরিদর্শককে দায়িত্ব থেকে অব্যাহতি দিতে কেন্দ্র সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া, ওই কক্ষের শিক্ষার্থীদের দুই কক্ষে পরীক্ষা নিতে কেন্দ্র সচিবকে নির্দেশনা দেওয়া হয় বলেও জানান তিনি।

About

Popular Links