Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

মন্ত্রী: খাদ্য মজুত বাড়াতে ৮টি সাইলো নির্মাণ করবে সরকার

সারাদেশে ৫ লক্ষ ৩৫ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতার সাইলো নির্মাণ করা হবে বলে জানান তিনি

আপডেট : ১৫ নভেম্বর ২০২১, ০৩:৫৮ পিএম

খাদ্য মজুত বাড়াতে সরকার সারাদেশে ৫ লক্ষ ৩৫ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতার ৮টি সাইলো (এক ধরনের মটকা) নির্মাণের কাজ হাতে নিয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

রবিবার (১৪ নভেম্বর) বিকেলে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার একরামপুর এলাকায় সিএসডি ক্যাম্পাসে খাদ্যমন্ত্রী রাইস সাইলো নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

বাংলাদেশ সরকার এবং বিশ্বব্যাংকের অর্থায়নে শীতলক্ষ্যা নদীর তীরে বন্দর উপজেলায় ৪৮ হাজার টন ধারণক্ষমতা সম্পন্ন এই আধুনিক খাদ্য সংরক্ষণাগার নির্মাণ করা হচ্ছে। এর নির্মাণ কাজ সম্পন্ন হলে কোন ধরনের কীটনাশকের ব্যবহার ছাড়াই আধুনিক চিলার যন্ত্রের মাধ্যমে আদ্রতা এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ করে ২ বছরেরও অধিক সময় ধরে মজুতকৃত চাল সংরক্ষণ করা যাবে। সড়ক ও নৌপথে এ সাইলোর সরবরাহ এবং বিতরণ কার্যক্রম পরিচালিত হবে।

খাদ্যমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিনিয়ত ক্ষুধামুক্ত দেশ গড়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তাই ক্ষুধামুক্ত দেশ গড়তে হলে প্রাকৃতিক দুর্যোগ, খাদ্য সংকট মোকাবিলায় দীর্ঘমেয়াদে মানসম্মতভাবে খাদ্যের মজুত বাড়াতে হবে। একইসঙ্গে ন্যায্যমূল্যে ভোক্তাদের মধ্যে খাদ্য বিতরণ করা ও কৃষকদের ন্যায্যমূল্য প্রদানের জন্যই সরকারের পক্ষ থেকে খাদ্য ক্রয় করা হয়েছে। আধুনিক খাদ্য সংরক্ষণাগার প্রকল্পের আওতায় বিশ্ব ব্যাংকের অর্থায়নে খাদ্য মন্ত্রণালয় এই প্রকল্প হাতে নিয়েছে।

সাধন চন্দ্র মজুমদার জানান, নারায়ণগঞ্জে ৩২০ কোটি ২৩ লক্ষ টাকা ব্যয়ে ৪৮ হাজার মেট্রিক টন চাল মজুদ করার ধারণ ক্ষমতাসম্পন্ন স্টিল কাঠামোর সাইলো নির্মাণ করা হবে। আগামী দুই বছরের মধ্যে নির্মাণ কাজ সম্পন্ন করার উদ্দেশ্যে কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড নামে একটি বেসরকারি প্রতিষ্ঠানকে এর নির্মাণ কাজের দায়িত্ব দেওয়া হয়েছে।

এছাড়া, ময়মনসিংহ, মধুপুর, আশুগঞ্জ, নারায়ণগঞ্জ, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম ও নওগাঁয় একটি করে উচ্চ ধারণ ক্ষমতাসম্পন্ন সাইলো নির্মাণ করা হবে বলেও জানান খাদ্যমন্ত্রী। ইতোমধ্যেই বেশ কয়েকটি প্রকল্পের কাজ প্রক্রিয়াধীন এবং আশুগঞ্জের সাইলোটি খুব শিগগিরই চালু করা হবে বলেও তিনি জানান।

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক জনাব মোস্তাইন বিল্লাহর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) এমপি, নারায়ণগঞ্জ-৪ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব একেএম শামীম ওসমান এবং খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক জনাব শেখ মুজিবর রহমান, খাদ্য মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

About

Popular Links