Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিআরটিসি বাসে কমছে শিক্ষার্থীদের ভাড়া

বেসরকারি পরিবহনমালিকদের পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া নেওয়ার বিষয়ে কোনো সুরাহা হয়নি

আপডেট : ২৫ নভেম্বর ২০২১, ০৮:১৩ পিএম

সরকারি পরিবহন সংস্থা বিআরটিসিতে শিক্ষার্থীদের ভাড়া কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কমানো হয়েছে, তা শুক্রবার (২৬ নভেম্বর) সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের ঘোষণা দিবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম।

বৃহস্পতিবার বিকেলে বনানীর বিআরটিএ কার্যালয়ে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া দাবির বিষয়ে অনুষ্ঠিত এক বৈঠক শেষে এ কথা জানান সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম। 

অর্ধেক ভাড়া ও পরিবহন শ্রমিকদের হয়রানি বন্ধের দাবিতে কয়েকদিন ধরে বিক্ষোভ করেছে রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এরই পরিপ্রেক্ষিতে এই বৈঠক অনুষ্ঠিত হয়। 

বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের প্রতিনিধি ছাড়া বিআরটিসির চেয়ারম্যান এবং বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তবে, এই বৈঠকে বেসরকারি পরিবহনমালিকদের পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া নেওয়ার বিষয়ে কোনো সুরাহা হয়নি।

বৈঠক শেষে সচিব নজরুল ইসলাম সাংবাদিকদের বলেন, “শিক্ষার্থীদের দাবির বিষয়টি নিয়ে সরকার আন্তরিক। তবে পরিবহনমালিকেরা কমাতে রাজি নন। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) হিসেবে শিক্ষার্থীদের জন্য ভাড়া কমানোর বিষয়টি বিবেচনায় নিতে। আজ পরিবহনমালিকদের অন্য একটি বৈঠক ছিল। এ জন্য তাঁদের সব প্রতিনিধি আসতে পারেননি। তাই যত তাড়াতাড়ি সম্ভব, নিজেদের মধ্যে বসে একটি প্রস্তাব দেওয়ার জন্য পরিবহন মালিক সমিতির প্রতি অনুরোধ জানানো হয়েছে।”

সচিব আর বলেন, “ভাড়ার বিষয়টি চাপিয়ে দেওয়া যাবে না। সরকার যদি নির্দিষ্ট একটি হার উল্লেখ করে বলে দেয়, বেসরকারি মালিকদের সেটা মানতে হবে। তাহলে তারা হয়তো বাস চালানো বন্ধ করে দিতে পারেন। তখন আরেক জনভোগান্তি হবে। এ জন্য আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে চান তারা।”

এর আগে, গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার দাবি পূরণে যৌক্তিক সমাধান খুঁজতে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) সঙ্গে পরিবহন নেতাদের বসার আহ্বান জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার ওবায়দুল কাদের বলেন, “মন্ত্রী হিসেবে আমি বলতে পারি, বিআরটিসি শিক্ষার্থীদের দাবি মেটাতে যৌক্তিক ছাড় দেওয়ার কথা ভাবছে। কিন্তু শুধু বিআরটিসি একা এটা বাস্তবায়ন করতে পারবে না। আমি মনে করি, পরিবহন মালিক নেতারা বিআরটিসির সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করে সমাধান করবেন।”

About

Popular Links