Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

হাফ ভাড়ার দাবিতে মন্ত্রণালয়ে ছাত্রদের স্মারকলিপি

শিক্ষার্থীরা বলেন, সরকার আমাদের বারবার মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছে

আপডেট : ২৯ নভেম্বর ২০২১, ০৮:২৬ পিএম

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা নয় দফা দাবি নিয়ে মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ করেছেন।

একই সঙ্গে, শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে অর্ধেক ভাড়ার গেজেট জারি করতে ব্যর্থ হলে মঙ্গলবার (৩০ মঙ্গলবার) থেকে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) অফিস ঘেরাওয়েরও ঘোষণা দিয়েছেন তারা।

সোমবার বেলা সাড়ে ১২টায় রাজধানীর নীলক্ষেত মোড় থেকে মঙ্গলবারের কর্মসূচি ঘোষণা করেন তারা। পরে দুপুর ২টার দিকে স্মারকলিপি জমা দিতে শিক্ষা মন্ত্রণালয়ে যান তারা।

জানা গেছে, স্মারকলিপিটি রেল ও নৌপরিবহন মন্ত্রণালয়ে পাঠানো হবে। এ সময় শিক্ষার্থীদের মঙ্গলবার দুপুর ১২টার আগে মহাখালীতে জড়ো হওয়ার আহ্বান জানান তারা।

মাইজদী পাবলিক কলেজের ছাত্র মহিদুল ইসলাম দাউদ বলেন, “বিআরটিএ যদি দুপুরের আগে গেজেট জারি করতে পারে, তাহলে আমরা তাদের ফুল দিয়ে ধন্যবাদ জানাব। অন্যথায়, আমরা বিআরটিএ অফিসের সামনে আন্দোলন চালিয়ে যাব। কারণ, ছাত্র আন্দোলন ছাড়া এদেশে কিছুই হয় না।”

দাউদ আরও বলেন, “বাস মালিকরা বলছেন তারা দরিদ্র। কিন্তু সরকারের তথ্যানুযায়ী, দেশের বিভিন্ন অঞ্চল থেকে ৫৬ লাখ শিক্ষার্থী পড়াশোনার জন্য রাজধানীতে আসে। তাদের মধ্যে ২০ লাখ শিক্ষার্থীই দারিদ্রসীমার নিচে বাস করে। তাদের পক্ষে কি পুরো ভাড়া দেওয়া সম্ভব?”

বিক্ষোভকারীরা বিষয়টিকে “লজ্জাজনক” মন্তব্য করে বলেন, “সরকার ২১ দিনের বিক্ষোভের পরও অর্ধেক ভাড়া নিয়ে সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয়েছে। সরকার আমাদের বারবার মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছে।”

মুন্সী আবদুর রহমান কলেজের ছাত্র রায়হান হাওলাদার বলেন, “কর্তৃপক্ষ ইতোমধ্যে যথেষ্ট সময় পেয়েছে তাই আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা বিআরটিএকে একটি দিনও অবকাশ দেবো না।”

বিক্ষোভকারীরা জানান, একাধিক চাকরির পরীক্ষা থাকায় সোমবার রাজধানীর রাস্তা অবরোধ করেননি তারা।

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়ার বিষয়ে বাস মালিকদের সঙ্গে একাধিক বৈঠক করেছে বিআরটিএ। তবে এখনও কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি তারা। অন্যদিকে, বাস মালিকরা শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার বিপরীতে এই খরচ বহন করতে তাদের ভর্তুকি দেওয়ার জন্য জোর দিচ্ছেন।

About

Popular Links