Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিম্নচাপটি পরিণত ঘূর্ণিঝড়ে, ২ নম্বর সতর্ক সংকেত

ভারতীয় উপকূলে আঘাত হানলেও ঘূর্ণিঝড়টির প্রভাবে বাংলাদেশের কয়েকটি এলাকায় অন্তত দুদিন ঝড়ো বাতাস এবং বৃষ্টিপাত হতে পারে

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ০৭:৫৩ পিএম

আম্ফান, ইয়াসের মতো ঘূর্ণিঝড়গুলোর পর এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় “জাওয়াদ”। বঙ্গোপসাগরে সৃষ্ট “নাগাদ” নামক গভীর  নিম্নচাপটি আরও ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড় “জাওয়াদ”-এ পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ঝড়ের কেন্দ্রে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার। দেশের চার সমুদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রের বরাত দিয়ে বিবিসি জানায়, শনিবার (৪ ডিসেম্বর) স্থানীয় সময় ভোরে ভারতের অন্ধ্রপ্রদেশ-ওড়িষা উপকূলে ঘূর্ণিঝড়টি আঘাত হানার সম্ভাবনা রয়েছে।


আরও পড়ুন- ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’


শুক্রবার (৩ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে ঘূর্ণিঝড় “জাওয়াদ” চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান, এখন পর্যন্ত বাংলাদেশের জন্য উদ্বেগের কিছু না থাকলেও শেষ পর্যন্ত ভারতের ওড়িশ্যা উপকূলে ঘূর্ণিঝড়টি আঘাত হানলে এর প্রভাবে বাংলাদেশের খুলনাসহ কয়েকটি এলাকায় অন্তত দুদিন ঝড়ো বাতাস এবং বৃষ্টিপাত হতে পারে।

About

Popular Links