Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা ই-কমার্স গ্রাহকের টাকা ফেরত শিগগিরই

যেসব গ্রাহক মামলা দায়ের করেনি বাণিজ্য মন্ত্রণালয় আপাতত শুধুমাত্র সেইসব গ্রাহকদের অর্থ ফেরত প্রক্রিয়া শুরু করতে বলবে

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২১, ০৯:৫৬ পিএম

বাণিজ্য মন্ত্রণালয় শিগগিরই কেন্দ্রীয় ব্যাংককে পেমেন্ট গেটওয়েতে ই-কমার্স গ্রাহকদের আটকে থাকা অর্থ ফেরত দেওয়া প্রক্রিয়া শুরু করতে বলবে।

যেসব গ্রাহক মামলা দায়ের করেনি বাণিজ্য মন্ত্রণালয় আপাতত শুধুমাত্র সেইসব গ্রাহকদের অর্থ ফেরত প্রক্রিয়া শুরু করতে বলবে। কারণ, বাণিজ্য মন্ত্রনালয় থেকে কারণ আইন মন্ত্রনালয়ের কাছে চাওয়া হস্তক্ষেপে সাড়া না পাওয়ায় এ প্রক্রিয়াটি বিলম্বিত হচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএইচএম শফিকুজ্জামানের জানান, গ্রাহকরা মামলা দায়ের করায় এ বিষয়ে আইন মন্ত্রণালয়ের যাচাই-বাছাই প্রয়োজন রয়েছে।

যে গ্রাহকরা কোনো মামলা করেনি তাদের জন্য এই ধরনের যাচাইকরণের প্রয়োজন নেই। তাই বাণিজ্য মন্ত্রণালয় পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা তাদের টাকা ফেরত দিতে এই সপ্তাহে কেন্দ্রীয় ব্যাংককে চিঠি পাঠাবে। 

গত মাসে আন্তঃমন্ত্রণালয় বৈঠকের পর পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা ৫১২ কোটি টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংক।

গ্রাহকদের আটকে থাকা টাকা ফেরত দিতে মন্ত্রিপরিষদ বিভাগ সেপ্টেম্বরে ১৫ সদস্যের একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করে।

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) জানায়, গ্রাহকদের পণ্য সরবারহ করার পরও বেশ কিছু ই-কমার্স শপের টাকা পেমেন্ট গেটওয়েতে আটকে রয়েছে।

সাম্প্রতিক সময়ে বেশ কিছু ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণার অভিযোগের পর পেমেন্ট গেটওয়ে সিস্টেম চালু করে সরকার।

About

Popular Links