Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রধানমন্ত্রী: চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যবস্থা গ্রহণ করছে সরকার

প্রধানমন্ত্রী বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের ভিত্তি হিসেবে তিনটি বিষয় গুরুত্ব পাচ্ছে’

আপডেট : ১১ ডিসেম্বর ২০২১, ১১:১৪ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি কাঙ্খিত পর্যায়ে নিয়ে যেতে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যবস্থা গ্রহণ করছে সরকার।

তিনি বলেন, “আমরা গবেষণা ও আবিষ্কারের জন্য বাজেট বাড়িয়ে একটি উদ্ভাবনী শিক্ষা ইকোসিস্টেম (আইইই) প্রণয়ন করছি। আমরা ন্যাশনাল ব্লেন্ডড লার্নিং পলিসি-২০২১ তৈরি করছি। এইসব নীতির মাধ্যমে আমরা প্রযুক্তিগত ব্যবধান ঘুচিয়ে একটি শিক্ষা ব্যবস্থা চালু করতে পারব।”

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুই দিন ব্যাপী অনুষ্ঠিত চতুর্থ শিল্প বিপ্লব-২০২১ শীর্ষক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে শনিবার (১১ ডিসেম্বর) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, “নতুন নতুন আবিষ্কারের পাশাপাশি প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে। বাংলাদেশকেও সেই গতির সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে।”

তিনি বলেন, “বাংলাদেশের অর্থনীতি কৃষিভিত্তিক হলেও শিল্পায়ন প্রয়োজন। আমাদের কৃষি এবং শিল্প দুটোই দরকার। এ বিষয়টা মাথায় রেখেই আমরা বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি।”

প্রধানমন্ত্রী বলেন, “চতুর্থ শিল্প বিপ্লবের ভিত্তি হিসেবে তিনটি বিষয় গুরুত্ব পাচ্ছে। যার মধ্যে রয়েছে, অত্যাধুনিক প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে শিল্পের বিকাশ, দক্ষ জনশক্তি সৃষ্টি এবং পরিবেশের সুরক্ষা।

প্রধানমন্ত্রী বলেন, “সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে উন্নত ও উন্নয়নশীল দেশগুলোকে নিজেদের মতো করে চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে চলা। এ জন্য প্রযুক্তিকে সহজলভ্য এবং সহজে হস্তান্তরযোগ্য করতে হবে।”

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, এর সদস্য মো. সাজ্জাদ হোসেন।

About

Popular Links