Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘মাসেই দ্বিগুণ হবে বিনিয়োগের টাকা’, পাতা হতো এমন ফাঁদ

গ্রাহকদের ৫০ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে প্রতারক চক্রের সাত সদস্যকে গ্রেপ্তার করেছে সিআইডি

আপডেট : ১২ ডিসেম্বর ২০২১, ০৯:৩৭ পিএম

বিনিয়োগের অর্থ মাত্র এক মাসেই দ্বিগুণ হওয়ার প্রলোভন দেখিয়ে ৫০ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে প্রতারক চক্রের সাত সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

রবিবার (১২ ডিসেম্বর) রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে সিআইডি ঢাকা মেট্রোর অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন জানান, চক্রটি প্রথমে একটি অনলাইন গ্রুপ খুলে তাদের ব্যবসার প্রচারণা শুরু করে। ১ হাজার ৮৫০ টাকা জমা দিয়ে সদস্য হতে হয়। আর টাকা বিনিয়োগ করলে ১৫ বা ৩০ দিন পর তার দ্বিগুণ ফেরত পাওয়ার প্রলোভন দেওয়া হয়।

এছাড়া, নতুন সদস্য যুক্ত করলে প্রতি সদস্যের জন্য তারা পাবেন ৫০ টাকা এবং ১৫০ জন সদস্য আনতে পারলে তাকে দেওয়া হত স্টার সদস্যের মর্যাদা। তিনি পাবেন আইফোন, ব্যক্তিগত গাড়ি ও বিদেশে ভ্রমণের সুযোগসহ বিশেষ পুরস্কার। এমন লোভনীয় প্রচারণার ফাঁদে পড়ে অনেকেই যথাসাধ্য বিনিয়োগ করেন। 

সিআইডি জানায়, লোকজনকে আকৃষ্ট করার জন্য বিভিন্ন হোটেলে ব্যয়বহুল অনুষ্ঠানের আয়োজন করত প্রতারক চক্র। নিজেরা দামি গাড়িতে চড়ত, দামি পোশাক পরত। 

এছাড়া, কিছু স্টার সদস্যকে নিয়ে দেশে ও বিদেশে নানা অনুষ্ঠান আয়োজন করা হত। কিছুদিন আগে চক্রটি বিপুল অর্থ খরচ করে পাঁচ শতাধিক বিনিয়োগকারীকে বিমানে ও গাড়িতে কক্সবাজার নিয়ে যায়। সেখানে একটি অভিজাত হোটেলে অনুষ্ঠান করে তাদের আরও বিনিয়োগে প্রলুব্ধ করা হয়। এভাবে নানা কৌশলে তারা অনলাইনভিত্তিক চারটি অবৈধ এমএলএম প্রতিষ্ঠানে ৫-৬ লাখ সদস্য সংগ্রহ করেছে, যাদের বেশিরভাগই নারী।

ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে শনিবার ঢাকার সাভারের আমিনবাজার এলাকায় অভিযান চালিয়ে এই চক্রের সাত সদস্যকে গ্রেপ্তার করে সিআইডি। 

গ্রেপ্তাররা হলেন- আবুল হোসেন পুলক, মাহাদী হাসান মল্লিক, মিজানুর রহমান ওরফে ব্রাভো মিজান, মহিউদ্দিন জামিল, সাইফুল ইসলাম আকন্দ, কভেজ আলী সরকার ও শাহানুর আলম শাহীন। 

এ সময় তাদের কাছে বিভিন্ন ব্র্যান্ডের ৯টি মোবাইল ফোনসহ ২০টি সিমকার্ড, একাধিক ব্যাংক অ্যাকাউন্টের চেক বই, একাধিক ব্যাংকের এটিএম কার্ড, নগদ ৬২ হাজার টাকা ও বিভিন্ন অবৈধ এমএলএল কোম্পানির বিজনেস প্ল্যানের কাগজপত্র পাওয়া গেছে।

About

Popular Links