Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশে ১১ মাসে রাজনৈতিক সহিংসতায় ১৩০ জনের মৃত্যু

রাজনৈতিক সহিংসতায় এ বছরের জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত মোট আট হাজার ৫৯৪ জন আহত হয়েছেন

আপডেট : ১৯ ডিসেম্বর ২০২১, ১০:০০ পিএম

দেশে এ বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ১১ মাসে দেশে রাজনৈতিক সহিংসতায় অন্তত ১৩০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্রের (আসক)। রবিবার (১৯ ডিসেম্বর) এ সংক্রান্ত এক প্রতিবেদনে এ তথ্য জানায় মানবাধিকার সংস্থাটি।

দেশের কয়েকটি জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকার বরাত দিয়ে সংস্থাটি বলেছে, এ বছরের জানুয়ারি থেকে নভেম্বরের মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে ৬৮৮টি রাজনৈতিক সহিংসতার ঘটনার খবর প্রকাশ হয়েছে। এসব ঘটনায় মোট আট হাজার ৫৯৪ জন আহত হয়েছেন; নিহত হয়েছেন ১৩০ জন। 

প্রতিবেদনে বলা হয়, নিহতদের মধ্যে ৫৭ জন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা ও সমর্থক, চারজন বিএনপির নেতাকর্মী ও একজন সাংবাদিক। নিহতদের মধ্যে ৫০ জনের কোনো রাজনৈতিক পরিচয় নেই।

এ বছরের জুনে শুরু হওয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষে ৪০ জন নিহত হয়েছেন বলে জানানো হয়েছে প্রতিবেদনে। 

এছাড়া, এ বছরের ১১ মাসে দেশে ১ হাজার ২৪৭টি ধর্ষণের ঘটনা ঘটেছে। ধর্ষণের চেষ্টা হয়েছে ২৮৬টি আর ধর্ষণের পর হত্যার ঘটনা ঘটেছে ৪৬টি। ধর্ষণ-পরবর্তী আত্মহত্যার পথ বেছে নিয়েছেন ৯ জন।

একই সময়ে ২১৩ নারী স্বামীর নির্যাতনে নিহত হয়েছেন।

১১ মাসে ৫৪৭ শিশু হত্যাকাণ্ডের স্বীকার হয়েছে যার মধ্যে ১২৮ জনের বয়স ছয় বছরের নিচে। ৭-১২ বছর বয়সী শিশুর সংখ্যা ১২৫ জন। এসব ঘটনায় ২১৯টি মামলা হয়েছে।

About

Popular Links