Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রাথমিকে শীতকালীন ছুটি বহালের দাবি ঐক্য পরিষদের নেতাদের

 ১৯ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত ১১ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শীতকালীন ছুটি থাকার কথা ছিল

আপডেট : ২০ ডিসেম্বর ২০২১, ০৪:১৮ পিএম

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শীতকালীন ছুটি ১১ দিন থেকে কমিয়ে ৬ দিন করায় মনঃক্ষুণ্ণ হয়েছেন সারা দেশের অনেক শিক্ষকই। তাই প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের নেতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শীতকালীন ছুটি না কমিয়ে পূর্বের মতো বহালের দাবি জানিয়েছেন।

এক প্রতিবেদনে এ কথা জানায় অনলাইন পোর্টাল ঢাকা পোস্ট।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, ১৯ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত ১১ দিন শীতকালীন ছুটি থাকার কথা ছিল। তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে আলাদা আলাদা আদেশে ১৮ ডিসেম্বর শীতকালীন ছুটি পুনঃনির্ধারণ করে ২৪ থেকে ২৯ ডিসেম্বর নির্ধারণ করা হয়। এই ছয় দিনের মধ্যে ২৪ ডিসেম্বর শুক্রবার, ২৫ ডিসেম্বর বড়দিন আর ২৬ ডিসেম্বর ইউনিয়ন পরিষদের নির্বাচন উপলক্ষে স্বাভাবিকভাবেই বন্ধ থাকবে। ফলে কার্যত শীতকালীন ছুটি তিন দিনের।

প্রাথমিক শিক্ষা ঐক্য পরিষদের আহ্বায়ক আনিসুর রহমান বলেন, “এটা শিক্ষকদের ওপর চাপিয়ে দেওয়া হয়েছে। বিদ্যালয়ে এখন শিক্ষার্থীদের উপস্থিতি নেই বললেই চলে। ছুটি কমানোর সিদ্ধান্তটি অদূরদর্শী।”

ছুটি বহাল রাখার দাবি জানিয়ে তিনি বলেন, “শিক্ষক ও শিক্ষার্থীরা জানত ১৯ ডিসেম্বর থেকে ছুটি। সেই অনুযায়ী সবাই অবকাশ যাপনের পরিকল্পনা সাজিয়েছিল। কিন্তু সর্বশেষ কর্মদিবসে হঠাৎ জানানো হলো ছুটি আরও পরে হবে। এতে শিক্ষকদের সঙ্গে শিক্ষার্থীরাও মনঃক্ষুণ্ণ হয়েছে।”

নাম প্রকাশ না করার শর্তে তেজগাঁওয়ের বি কে আফতাব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষিকা বলেন, “হঠাৎ  শীতকালীন ছুটি কমানোয় ৬৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় চার লক্ষ শিক্ষকের অধিকাংশই মনঃক্ষুণ্ন হয়েছেন।”

তিনি  আরও বলেন, “ছুটি কমানোয় আমি ব্যক্তিগতভাবে কিছুটা সমস্যা অনুভব করছি। বছরের এই সময়টায় ছেলেমেয়েরা ভ্রমণে বের হতে চায়। কিন্তু কম ছুটির কারণে সেটা সম্ভব হচ্ছে না।”

নোয়াখালীর পানা মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কাদের স্বপন বলেন, “বিশ্রাম কাজের অঙ্গ এক সঙ্গে গাঁথা, নয়নের অংশ যেন নয়নের পাতা- প্রাথমিকের এই সহজ পাঠ ভুলে গেছেন ঊর্ধ্বতনরা। তা না হলে ১১ দিনের ছুটি কমিয়ে ৬ দিন করার যৌক্তিকতা দেখি না।”

হঠাৎ শীতকালীন ছুটি কমানোর সিদ্ধান্তকে অপরিকল্পিত ও অপরিপক্ব বলে অভিহিত করে সামাজিক যোগাযোগমাধ্যমেও কোনো কোনো শিক্ষক অসন্তোষ প্রকাশ করেছেন।

About

Popular Links