Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

এসএসসির ফল প্রকাশ, গড় পাসের হার ৯৩.৫৮%

শিক্ষার্থীরা এসএমএস এবং শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট ভিজিট করে ফলাফল জানতে পারবে

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২১, ১১:৩৬ এএম

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল ঘোষণার কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৯৩.৫৮%। গত বছরের তুলনায় পাসের হার বেড়েছে ১০.৭১% গতবার ছিল ৮২.৮৭%।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকাল পৌনে ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এ কার্যক্রম উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনিসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা।

এর আগে শিক্ষামন্ত্রী দীপু মনির হাতে ২০২১ সালের এসএইচসি ও সমমানের পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা। প্রধানমন্ত্রীর পক্ষে ফলাফল গ্রহণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষা বোর্ডগুলোর বরাত দিয়ে প্রথম আলোর এক প্রতিবেদনে বলা হয়েছে, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৯৩.৫৮% এ বছর মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। ৯টি শিক্ষা বোর্ডের অধীনে শুধু এসএসসি পরীক্ষার পাসের হার ৯৪.০৮%।

শিক্ষার্থীরা এসএমএস এবং শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট ভিজিট করে ফলাফল জানতে পারবে। ওয়েবসাইটে রোল নম্বর, পরীক্ষার নাম এবং বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফলাফল জানা যাবে।

এছাড়া, এসএমএস-এর মাধ্যমে ফল জানতে মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণস্বরূপ, SSC DHA 112233 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

About

Popular Links