Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশের নতুন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

বৃহস্পতিবার রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ নিয়োগ আদেশে স্বাক্ষর করে তার নিয়োগের বিষয়টি অনুমোদন দেন। আইন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২১, ০৮:০৫ পিএম

দেশের ২৩তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ নিয়োগ আদেশে স্বাক্ষর করে তার নিয়োগের বিষয়টি অনুমোদন দেন। আইন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বিদায়ী প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত থাকলেও আগামীকাল শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকায় তিনি আজই অবসরে গিয়েছেন। বুধবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যায় বঙ্গভবনে তিনি রাষ্ট্রপতির সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন।

সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী প্রধান বিচারপতি নিয়োগের একমাত্র ক্ষমতা রাষ্ট্রপতির। সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে বলা হয়, “প্রধান বিচারপতি রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হবেন এবং প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শ করে রাষ্ট্রপতি অন্যান্য বিচারককে নিয়োগ দান করবেন।”

নিয়ম অনুযায়ী প্রধান বিচারপতি নিয়োগের ফাইলে রাষ্ট্রপতির স্বাক্ষরের পর প্রধানমন্ত্রীর দপ্তর হয়ে আইন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি হওয়ার পরে তা গেজেট আকারে প্রকাশিত হয়।

হাসান ফয়েজ সিদ্দিকী ২০০১ সালে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০০৯ সালে হাইকোর্ট ডিভিশনে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান তিনি। পরবর্তীতে তিনি ২০১৩ সালের ২৮ মার্চ আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান।

About

Popular Links