Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশে নতুন করে আরও ৩ জনের নমুনায় ওমিক্রন শনাক্ত

এ নিয়ে মোট ওমিক্রনে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১০ জনে

আপডেট : ৩১ ডিসেম্বর ২০২১, ১১:১৪ পিএম

দেশে আরও তিনজনের দেহে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। এই নিয়ে মোট ওমিক্রনে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১০ জনে।

জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটা (জিআইএসএআইডি) শুক্রবার (৩১ ডিসেম্বর) নতুন তিনজনের ওমিক্রনে আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করেছে।  ইনস্টিটিউট অব ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনেশিয়েটিভ (আইদেশি) ওই তিন আক্রান্ত ব্যক্তির তথ্য প্রকাশ করেছে।



আরও পড়ুন- দেশে আরও তিনজনের নমুনায় ওমিক্রন শনাক্ত



জিআইএসএআইডি-এর ওয়েবসাইটে বলা হয়েছে, তিনজনই রাজধানী ঢাকার বাসিন্দা। আক্রান্ত তিনজনের মধ্যে দুইজন নারী ও একজন পুরুষ। নারী দুজনের বয়স ৪৯ এবং ৬৫। অন্যদিকে, পুরুষ ব্যক্তির বয়স ৬৫। গত ২৭ ডিসেম্বর তাদের নমুনা সংগ্রহ করা হয়।

প্রসঙ্গত, গত ১১ ডিসেম্বর দেশে প্রথম ওমিক্রন শনাক্ত হয়েছিল জিম্বাবুয়ে ফেরত দুইজন নারী ক্রিকেটারের। পরে বিভিন্ন সময়ে আরও ৫ জনের দেহে করোনাভাইরাসের ওমিক্রন ধরন শনাক্ত হয়।

এদিকে স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিস্তার রোধে বিদেশ ভ্রমণসহ চলাচলের বিষয়ে আরও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

করোনাভাইরাসের ডেল্টা ধরনের স্থলে ভাইরাসটির নতুন ধরন ওমিক্রন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, বাংলাদেশেও করোনাভাইরাসের এ প্রাণঘাতী ধরনের নতুন ঢেউ নিশ্চিতভাবে দেখা দেবে।



আরও পড়ুন- দেশে আরও ১ জনের ‘ওমিক্রন’ শনাক্ত



তারা আশঙ্কা করছেন, মানুষের মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি মেনে চলার চরম অনীহার মধ্যে যদি নতুন এ ধরন মহামারি আকারে ছড়িয়ে পড়ে তাহলে টিকা না নেওয়া আট কোটি মানুষের ওপর এটি চরম আঘাত হানতে পারে, বিশেষ করে শিশু ও বয়স্কদের ওপর।

ওমিক্রন ডেল্টার চেয়ে তিন গুণ বেশি সংক্রমক। এ জন্য বিশ্লেষকরা সরকারকে পরামর্শ দিয়েছেন, জনগণকে করোনাভাইরাসের সব স্বাস্থ্যবিধি মানাতে প্রয়োগকারী সংস্থাগুলোকে জোরদার করা এবং পাশাপাশি বিমান ও স্থল বন্দরের মাধ্যমে দেশে আসা যাত্রীদের সঠিকভাবে স্ক্রিনিং করা ও তাদের কোয়ারেন্টিন নিশ্চিত করা।

উল্লেখ্য, ২৩ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম করোনাভাইরাসের ওমিক্রন ধরনটি শনাক্ত হয়। পরবর্তীতে, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, ইসরায়েল, হংকং, বেলজিয়াম, নেদারল্যান্ডস ও বোতসোয়ানাতেও ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে কোভিডের এই ধরনটিকে “উদ্বেগজনক” হিসেবে ঘোষণা করে।



আরও পড়ুন- দেশে আরও একজনের নমুনায় ‘ওমিক্রন’ ধরন শনাক্ত



ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেন, “নতুন এই ভ্যারিয়েন্টটি ডেল্টা’র চেয়েও বেশি সংক্রামক হতে পারে।” 

তাই মাস্ক পরা, ভ্যাকসিন নেওয়া, সামাজিক দূরত্ব বজায় রাখাসহ সকল স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন তিনি।

স্বামীনাথন মনে করেন, বিজ্ঞানভিত্তিক কৌশল প্রণয়নের মাধ্যমে ওমিক্রনের বিরুদ্ধে লড়াই করা সম্ভব। তিনি বলেন, “ওমিক্রন কতটা সংক্রামক ও এর বৈশিষ্ট্য নিয়ে আরও গবেষণা করা প্রয়োজন। তাই, জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে (জীবের জেনেটিক গঠন খুঁজে বের করার প্রক্রিয়া) কোভিডের বিরুদ্ধে লড়াই করা সহজ হবে।” 

About

Popular Links