Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

আপন জুয়েলার্সের মালিকের বিরুদ্ধে দুদকের মামলা

গুলজার আহমেদ সম্পদের যে হিসাব বিবরণী দাখিল করেন। তাতে গড়মিল পাওয়ায় মামলা করেছে দুর্নীতি দমন কমিশন

আপডেট : ০৬ জুলাই ২০২৩, ০৬:৪৭ পিএম

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে আপন জুয়েলার্সের মালিক গুলজার আহমেদের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (৬ জুলাই) দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী বাদী হয়ে ঢাকার সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করেন।

দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ শফিউল্লাহ আদনান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, আপন জুয়েলার্সের মালিক গুলজার আহমেদ ২০১৮ সালের ২ জুলাই সম্পদের হিসাব বিবরণী দাখিল করেন। বিবরণীতে তিনি ২২ কোটি ৫২ লাখ ৮৭ হাজার ৯০৫ টাকার স্থাবর এবং ৫০ কোটি ৮৫ লাখ ৫২ হাজার ৮০৯ টাকার অস্থাবর সম্পদসহ মোট ৭৩ কোটি ৩৮ লাখ ৪০ হাজার ৭১৪ টাকার সম্পদ অর্জনের তথ্য দেন। কিন্তু দুদকের অনুসন্ধানকালে সংগৃহীত তথ্য ও প্রাপ্ত রেকর্ডপত্র পর্যালোচনা করে গুলজার আহমেদের অস্থাবর সম্পদের মূল্য পাওয়া যায় ৫২ কোটি ৪৭ লাখ ৩ হাজার ২৮৯ টাকা।

তিনি আরও জানান, গুলজার আহমেদ তার সম্পদ বিবরণীতে প্রদর্শিত অস্থাবর সম্পদের চেয়ে অনুসন্ধানে ১ কোটি ৬১ লাখ ৫০ হাজার ৪৮০ টাকার সম্পদ বেশি পাওয়া যায়। এক্ষেত্রে গুলজার আহমেদ তার সম্পদ বিবরণীতে উক্ত ১ কোটি ৬১ লাখ ৫০ হাজার ৪৮০ টাকার সম্পদের তথ্য গোপন করে মিথ্যা তথ্য প্রদান করেছেন। যা দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬ (২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

অনুসন্ধানে রেকর্ডপত্র পর্যালোচনায় গুলজার আহমেদ ২২ কোটি ৫২ লাখ ৮৭ হাজার ৯০৫ টাকার স্থাবর সম্পদ ও ৫২ কোটি ৪৭ লাখ ৩ হাজার ২৮৯ টাকার অস্থাবর সম্পদ এবং ৮ কোটি ২৬ লাখ ৫৫ হাজার ২৭২ টাকার পারিবারিক ও অন্যান্য ব্যয়সহ মোট ৮৩ কোটি ২৬ লাখ ৪৬ হাজার ৪৫৭ টাকার সম্পদ অর্জন করেছেন মর্মে তথ্য-প্রমাণ পাওয়া যায়। এছাড়াও রেকর্ডপত্র মোতাবেক তার দায়-দেনার পরিমাণ পাওয়া যায় ১১ কোটি ৪৪ লাখ ৫৭ হাজার ৫৭ টাকা। 

সব মিলিয়ে গুলজার আহমেদ ৩০ কোটি ৫৩ লাখ ৮৫ হাজার ৮৪৯ টাকা মূল্যের জ্ঞাত আয়ের উৎস-বহির্ভূত সম্পদ অর্জন ও দখলে রেখেছেন মর্মে প্রাথমিকভাবে প্রাপ্ত রেকর্ডপত্রে প্রমাণ পাওয়া যায়। যা দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭ (১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ। গুলজার আহমেদ দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) এবং ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় দুর্নীতি দমন কমিশন তার বিরুদ্ধে এ মামলা দায়ের করেছে।

About

Popular Links