Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

আইনমন্ত্রী: প্রধানমন্ত্রী বলেছেন কোনো সংলাপ হবে না

অবাস্তব কোনো দাবি নিয়ে বিএনপির সঙ্গে সংলাপ হবে না বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

আপডেট : ০৯ জুলাই ২০২৩, ০৪:৫৪ পিএম

“সংলাপ না হলে সমাধান কীভাবে হবে”- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, “নির্বাচনই একমাত্র সমাধান। অবাস্তব কোনো দাবি নিয়ে বিএনপির সঙ্গে সংলাপ হবে না। পরিষ্কার বলে দিচ্ছি- প্রধানমন্ত্রী বলেছেন কোনো সংলাপ হবে না।”

রবিবার (৯ জুলাই) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সহকারী জজদের প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

নির্বাচন কমিশনের আরপিও সংশোধনী করে কমিশনের ক্ষমতা খর্ব করা হয়নি জানিয়ে মন্ত্রী বলেন, “খর্ব করা হয় কখন? যখন ক্ষমতা থাকে, তা নিয়ে নেওয়া হয়। ১৯৭২ সালের অধ্যাদেশ অনুযায়ী আর্টিকেল ৯১-এ নির্বাচন কমিশনকে কোনো গণ্ডগোলের কারণে নির্বাচন বন্ধ করার ক্ষমতা দেওয়া আছে। সেখানে কিন্তু কোনো হস্তক্ষেপ করা হয়নি। এখানে কোনো (ক্ষমতা) কমানো হয়নি, কোনো দাঁড়ি-কমাও সরানো হয়নি।”

বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে থাকা মামলা দুই মাসের মধ্যে শেষ করে রায় দিতে বিচারক ও পুলিশকে চিঠি দিয়েছে সরকার। বিএনপির এমন অভিযোগের বিষয়ে প্রশ্ন করা হলে আইনমন্ত্রী বলেন, “এরকম কোনো চিঠি বা মৌখিক নির্দেশ দেওয়া হয়নি। এ সংক্রান্ত কোনো পত্র যদি তারা দেখাতে পারেন, তাহলে তা নিয়ে তাদের সঙ্গে বাহাস হবে। আমার মনে হয় অন্য কোনো ইস্যু না খুঁজে পেয়ে মিথ্যা ইস্যু বানানোর জন্য ওনারা সচেষ্ট আছে।”

তিনি বলেন, “আমি স্পষ্ট করে বলছি, এমন কোনো চিঠি বা মৌখিক আদেশও দেওয়া হয়নি।”

এর আগে বিচারকদের প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করেন আইনমন্ত্রী। প্রতিষ্ঠানটির মহাপরিচালক আপিল বিভাগের সাবেক বিচারক বিচারপতি নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে আরও বক্তব্য দেন আইন সচিব মো. গোলাম সারওয়ার।

About

Popular Links