Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

রেললাইন ছাড়লেন শ্রমিকরা, ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ শুরু

বিকেল ৩টার দিকে দাবি মেনে নেওয়ার আশ্বাস পেয়ে অবরোধ তুলে নেন তারা

আপডেট : ১৬ জুলাই ২০২৩, ০৬:৫৭ পিএম

রাজধানীর কাওরান বাজারের এফডিসি রেলগেট এলাকা থেকে সরে গেছেন রেলওয়ের আন্দোলনরত অস্থায়ী শ্রমিকরা। ফলে প্রায় পাঁচ ঘণ্টা বন্ধ থাকার পর ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ আবার শুরু হয়েছে।

রবিবার (১৬ জুলাই) বিকেল ৩টার দিকে দাবি মেনে নেওয়ার আশ্বাস পেয়ে অবরোধ তুলে নেন শ্রমিকরা। রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন ও তেজগাঁওয়ের এডিসি হাফিজ আল ফারুকের অনুরোধে অবরোধ তুলে নেন তারা।

এর আগে সকাল ১০টায় রাজধানীর তেজগাঁওয়ে এফডিসি এলাকায় রেলপথ অবরোধ করেন রেলওয়ের অস্থায়ী শ্রমিকের একটি অংশ। চাকরি স্থায়ীকরণ ও আউটসোর্সিংয়ের প্রতিবাদে লাইনে অবস্থান নেন তারা।

শ্রমিকদের আশ্বস্ত করতে গিয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম জাহাঙ্গীর হোসেন বলেন, “আমাদের সিদ্ধান্ত ছিল জুনের পরে আউটসোর্সিংয়ের মাধ্যমে শ্রমিক নিয়োগ দেব। সেই আউটসোর্সিং কোম্পানির জন্য আমরা শর্ত দিয়ে দিয়েছি, অভিজ্ঞ লোক চাই। আপনারা যারা এখানে আন্দোলন করছেন তাদের আমরা অভিজ্ঞতার সার্টিফিকেট দেব। পাশাপাশি আউটসোর্সিং কোম্পানিকে বলব, যেন আপনাদের নিয়োগ দেয়। আউটসোর্সিংয়ের মাধ্যমে আমরা আপনাদের রেলওয়েতে নিয়োগ দেব।”

শ্রমিকদের আশ্বস্ত করে তিনি আরও বলেন, “বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের জিএম এখানে এসেছেন। তিনি বলেছেন নিয়োগের সময় অভিজ্ঞদের প্রাধান্য দেবেন। পাশাপাশি আগে যারা অস্থায়ীভাবে চাকরি করতেন তাদেরও অভিজ্ঞতার সার্টিফিকেট দেওয়া হবে। এটি নিয়মতান্ত্রিকভাবে অফিসে বসে করতে হবে। এটা রেললাইনে বসে করার বিষয় নয়।”

জিএম জাহাঙ্গীর হোসেন বলেন, “আপনারা সকাল থেকে রেললাইন বন্ধ করে রেখেছেন। এখানে মুমূর্ষু রোগী থাকতে পারেন, চাকরিজীবী থাকতে পারেন। মানুষের অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে। আমরা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত আপনাদের বসতে দেব। এরপর আমাদের যেকোনোভাবেই হোক আপনাদের সরাতে হবে। তাই এখানে আন্দোলন না করে আলোচনা করুন।”

About

Popular Links