Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

গত পাঁচ বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৯,৫২২

নিহতদের মধ্যে ৩,৯৪১ জন শিক্ষার্থী

আপডেট : ২৮ জুলাই ২০২৩, ০৫:৪৪ পিএম

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য বলছে, গত পাঁচ বছরে সারাদেশের সড়ক-মহাসড়কে ২৮,২৯৯টি দুর্ঘটনায় ৩৯,৫২২ জন নিহত এবং ৫৮,৭৯১ জন মানুষ আহত হয়েছেন।

শুক্রবার (২৮ জুলাই) যাত্রী কল্যাণ সমিতি এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী জানান, গত পাঁচ বছরে সড়ক দুর্ঘটনায় নিহতদের মধ্যে ৩,৯৪১ জন শিক্ষার্থী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৮ সালের নিরাপদ সড়ক আন্দোলনকারীদের সব দাবি সরকার মেনে নিলেও  বিগত পাঁচ বছরে এর কোনোটিই বাস্তবায়ন হয়নি। ফলে সড়কে প্রতিদিন অসংখ্য তাজা প্রাণ ঝরছে।

সড়ক নিরাপত্তা আন্দোলনের পাঁচ বছর পূর্তি উপলক্ষে মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, যানজট মানুষের সময় নষ্ট করে। সরকারের দুর্বল পরিকল্পনায় ফিটনেসবিহীন যানবাহন মোটরসাইকেল, ইজিবাইক, ব্যাটারিচালিত রিকশা, অটোরিকশা লাগামহীনভাবে বাড়ছে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে তাড়াহুড়ো করে নতুন সড়ক পরিবহন আইন-২০১৮ পাস হলেও পরিবহন মালিক-শ্রমিকনেতাদের বিভিন্ন বাধা ও পুরোনো মেয়াদোত্তীর্ণ পদ্ধতিতে আইন প্রয়োগের ফলে এই খাতে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যাচ্ছে না।

মো. মোজাম্মেল হক চৌধুরীর মতে, সঠিক নেতৃত্ব ও গবেষণার অভাবে সরকার সড়ক নিরাপত্তা ও সড়কের শৃঙ্খলা প্রতিষ্ঠায় প্রতিনিয়ত ব্যর্থ হচ্ছে। 

পাশাপাশি নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের নামে দায়ের করা সব মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান তিনি।

About

Popular Links