Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

চিকিৎসকদের প্রধানমন্ত্রী: দায়িত্ব পালন করুন, নয় চাকরি ছাড়ুন

রোববার (২৭ জানুয়ারি) সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয় পরিদর্শনে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের সময় এসব বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আপডেট : ২৭ জানুয়ারি ২০১৯, ০৩:৪০ পিএম

কর্মস্থলে না থাকলে এবং সেবা না দিলে চিকিৎসক ও নার্সদের ওএসডি করে রাখতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমনকি চূড়ান্তভাবে চাকরি থেকে অব্যাহতিরও নির্দেশনা দিয়েছেন তিনি।রোববার (২৭ জানুয়ারি) সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয় পরিদর্শনে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের সময় এসব বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চিকিৎসকদের দুই বছরের ইন্টার্নশিপ চালু করার নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, চিকিৎসকদের দুই বছর ইন্টার্নশিপের ব্যবস্থা করতে হবে। এর মধ্যে এক বছর থাকতে হবে উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে। এসময় স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্দেশ্যে করে সার্ভে করার ওপর জোর দিয়ে বলেন, যেসব ডাক্তারকেবদলি করা হয়, তারা যদি কাজ না করেন ওএসডি করে রেখে দিতে হবে, তাদের দরকার নেই। নতুন ডাক্তার দিতে হবে। এছাড়াও সব সরকারি হাসপাতালে বায়োমেট্রিক পদ্ধতি চালু করে চিকিৎসকদের হাসপাতালে উপস্থিতি নিশ্চিত করার নির্দেশও দেন প্রধানমন্ত্রী।

চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, আমাদের ডাক্তাররা সব সময় প্রাইভেট চিকিৎসা দিতে পছন্দ করেন। পৃথিবীর অনেক দেশ আছে ডাক্তাররা যতদিন সরকারি চাকরি করেন ততদিন প্রাইভেট প্র্যাকটিস করতে পারেন না। জেলা পর্যায়ের হাসপাতালগুলোতে চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিসের সুযোগ তৈরির চিন্তার কথাও জানান তিনি।

রোগীর সেবা করার জন্য এসময় নার্সদেরও সর্তক করেন শেখ হাসিনা। এছাড়াও বেসরকারি মেডিকেল কলেজে নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়ে তিনি বলেন, সঠিক শিক্ষা নিয়ে বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা চিকিৎসক হন, সেজন্য মনিটরিং বাড়াতে হবে। নিরাপত্তার জন্য প্রতিটি সরকারি হাসপাতালে ক্লোজ সার্কিট ক্যামেরা থাকার ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

About

Popular Links