Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

৯১ কেন্দ্রে ভোট পড়েছে ৭.৭%, এগিয়ে নৌকা

বেসরকারি ফলাফলে ৯১ কেন্দ্রে নৌকা পেয়েছে ১৯,২৩৬ ভোট; নৌকার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলম একতারা প্রতীকে পেয়েছেন ৩,৮৮৬ ভোট

আপডেট : ১৭ জুলাই ২০২৩, ০৮:৩৯ পিএম

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে ৯১টি কেন্দ্রের ভোটের ফলাফলে নৌকার প্রার্থী মোহম্মদ আলী আরাফাত এগিয়ে আছেন।

বেসরকারি ফলাফলে ৯১ কেন্দ্রে নৌকা পেয়েছে ১৯,২৩৬ ভোট; নৌকার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলম একতারা প্রতীকে পেয়েছেন ৩,৮৮৬ ভোট। ৯১ কেন্দ্রে মোট ভোট পড়েছে ৭.৭০%।

সোমবার (১৭ জুলাই) সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট শেষ হয় বিকেল ৪টায়। এই উপনির্বাচনে ১২ থেকে ১৪% ভোট পড়ার কথা জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর হোসেন। 

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে ব্যালটের মাধ্যমে ভোট দেন ভোটাররা। সিসিটিভির মাধ্যমে নির্বাচন পর্যবেক্ষণ করেন কমিশন।

ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা ও ঢাকা সিটি কর্পোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত এ আসনের ভোটার তিন লাখ ২৫ হাজার ২০৫ জন। এরমধ্যে নারী ভোটার এক লাখ ৫৩ হাজার ৫৮০। ১২৪টি ভোটকেন্দ্রের ৬০৫টি ভোটকক্ষে ভোট গ্রহণ করা হয়।

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন আটজন। তাদের মধ্যে দলীয় প্রার্থী হচ্ছেন আওয়ামী লীগের মোহম্মদ আলী আরাফাত, জাতীয় পার্টির সিকদার আনিসুর রহমান, জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসান, তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের মো. আকবর হোসেন। আর স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে রয়েছেন আলোচিত ইউটিউবার মো. আশরাফুল আলম (হিরো আলম) এবং মো. তারিকুল ইসলাম।

প্রার্থীদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী তারিকুল ইসলাম ভুঞা সকাল ১০টার দিকে বনানী মডেল স্কুল কেন্দ্র পরিদর্শন শেষে ভোট বর্জনের ঘোষণা দেন।

দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি এই নির্বাচনে অংশ নিচ্ছে না। প্রার্থীদের মধ্যে প্রচারণায় বেশি তৎপর ছিলেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের মোহম্মদ আলী আরাফাত, একতারা প্রতীকের স্বতন্ত্র প্রার্থী হিরো আলম ও জাতীয় পার্টির লাঙল প্রতীকের সিকদার আনিসুর রহমান।

গত ১৫ মে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক। এরপর আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে এ আসনে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

About

Popular Links