Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

সরকারি চাকরিজীবীদের বেতন বাড়লো, জুলাই থেকেই কার্যকর

কর্মরতদের ক্ষেত্রে এই বিশেষ সুবিধা ন্যূনতম ১,০০০ টাকা ও পেনশনভোগীদের ক্ষেত্রে ন্যূনতম ৫০০ টাকা হবে

আপডেট : ১৮ জুলাই ২০২৩, ০৭:৪৮ পিএম

সরকারি চাকরিজীবীদের বেতন ৫% হারে বৃদ্ধি করা হয়েছে। এ বছরের ১ জুলাই থেকেই তা কার্যকর হবে।

মঙ্গলবার (১৮ জুলাই) অর্থ মন্ত্রণালয় থেকে ‘বিশেষ সুবিধা' নামে এক প্রজ্ঞাপন জারি করে এ কথা জানানো হয়। প্রজ্ঞাপনে এই প্রণোদনা কীভাবে কার্যকর হবে তা বলা হয়েছে।

রাষ্ট্রপতির আদেশে এতে স্বাক্ষর করেছেন অতিরিক্ত সচিব মো. আব্দুর রহমান খান।

প্রজ্ঞাপন অনুসারে, এ ২ জুলাই থেকে ৫% হারে ‘বিশেষ সুবিধা' পাবেন জাতীয় বেতন স্কেলের আওতাভুক্ত সরকারি-বেসামরিক, স্ব- শাসিত এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান, ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান, বর্ডার গার্ড বাংলাদেশ ও পুলিশ বাহিনীতে নিয়োজিত কর্মচারী এবং পেনশনভোগীরা।

কর্মরতদের ক্ষেত্রে এই বিশেষ সুবিধা ন্যূনতম ১,০০০ টাকা ও পেনশনভোগীদের ক্ষেত্রে ন্যূনতম ৫০০ টাকা হবে।

এতে বলা হয়েছে, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ১৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় বেতন স্কেলসমূহের আওতাভুক্ত সরকারি-বেসামরিক, স্ব- শাসিত এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলো, ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান, বর্ডার গার্ড বাংলাদেশ ও পুলিশ বাহিনীতে নিয়োজিত কর্মচারী এবং পেনশনভোগী ব্যক্তিদের ১ জুলাই থেকে ৫% হারে বিশেষ সুবিধা দেয়া হলো।

প্রজ্ঞাপন অনুসারে, সরকারি কর্মচারীরা ২০২৩ সালের ১ জুলাই থেকে এ সুবিধা পাবেন। সেই হিসেবে এ বছরের জুলাই মাসেই সরকারের দেওয়া প্রণোদনার এই বাড়তি সুবিধা পাচ্ছেন তারা। যখন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা জুলাই মাসের বেতন হাতে নেবেন তখনই তারা এই বাড়তি সুবিধা পাচ্ছেন।

এতে বলা হয়, কর্মরত কর্মচারীরা এ বছরের ১ জুলাই থেকে প্রতিবছর ১ জুলাই তারিখে প্রাপ্য মূল বেতনের ওপর ৫% হারে, তবে ১,০০০ টাকার কম নয়, এমনভাবে বিশেষ সুবিধাটি পাবেন।

অবসরোত্তর ছুটিতে (পিআরএল) থাকা কর্মচারী পিআরএলের পূর্বকালীন সর্বশেষ প্রাপ্ত মূল বেতনের ভিত্তিতে উপরোক্ত হারে বিশেষ সুবিধা পাবেন।

পুনঃস্থাপনকৃত পেনশনাররা সরকার থেকে পেনশন গ্রহণকারীরা প্রতিবছর ১ জুলাই প্রাপ্য নিট পেনশনের ওপর ৫% হারে, তবে ৫০০ টাকার কম নয়, এমনভাবে বিশেষ সুবিধা পাবেন।

তবে যেসব অবসরপ্রাপ্ত কর্মচারী তার গ্রস পেনশন সমর্পণ করে এককালীন আনুতোষিক উত্তোলন করেছেন, তারা এ বিশেষ সুবিধা পাবেন না।

জাতীয় বেতন স্কেলে নির্ধারিত কোনো গ্রেডে চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে নির্ধারিত মূল বেতনের ভিত্তিতে এ সুবিধা প্রযোজ্য হবে।

তবে শর্ত থাকে, এমন চুক্তিভিত্তিক নিয়োজিত ব্যক্তি পেনশনভোগী হলে নিট পেনশন অথবা চুক্তিভিত্তিক নিয়োজিত পদের মূল বেতনের ভিত্তিতে যেকোনো এক ক্ষেত্রে এ সুবিধা পাবেন।

সাময়িক বরখাস্ত হওয়া কর্মচারীরা বরখাস্ত হওয়ার তারিখের অব্যবহিত আগের মূল বেতনের ৫০% (অর্ধেক) এর ওপর ৫% হারে এ বিশেষ সুবিধা পাবেন।

বিনা বেতনে ছুটিতে থাকাকালীন কর্মচারীরা এ বিশেষ সুবিধা পাবেন না।

সরকারের রাজস্ব বাজেট থেকে প্রদত্ত অনুদানে পরিচালিত প্রতিষ্ঠান ছাড়া অন্যান্য স্বশাসিত সংস্থা ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এবং ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কর্মচারীদেরকে এ ‘বিশেষ সুবিধা' প্রদান বাবদ প্রয়োজনীয় ব্যয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর নিজস্ব বাজেট থেকে মেটাতে হবে।

About

Popular Links