Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

পররাষ্ট্রমন্ত্রী: বিদেশিরা নিজেদের বাংলাদেশের সম্রাট মনে করে মজা পান

পররাষ্ট্রমন্ত্রী বলেন, গণমাধ্যমে বিদেশিদের মন্তব্যগুলো অতিপ্রচারের ফলে তারা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে কথা বলেন এবং নিজেদের এ দেশের সম্রাট মনে করে মজা পান

আপডেট : ২১ জুলাই ২০২৩, ০৪:১৪ পিএম

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ও নির্বাচনকে ঘিরে উন্নয়ন সহযোগী ও জাতিসংঘের প্রতিনিধিরা তাদের প্রত্যাশা ব্যক্ত করে আসছেন। সবশেষ ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলমের ওপর হামলার বিষয়ে সুষ্ঠু তদন্ত দাবি করেছে বেশ কয়েকটি দেশ। একইসঙ্গে বাংলাদেশে অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচনের প্রত্যাশা করেছে তারা।

বিদেশিদের এ ধরনের “তৎপরতাকে” অভ্যন্তরীণ বিষয়ের ওপর হস্তক্ষেপ বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার (২১ জুলাই) দুপুরে সিলেট শিল্পকলা একাডেমিতে সম্মাননা প্রদান অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মনোভাবের কথা জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “বাংলাদেশ কিছু করলেই সঙ্গে সঙ্গে বিদেশিরা চিৎকার করেন। এটি অভ্যন্তরীণ বিষয়ের ওপর হস্তক্ষেপ। এটি জেনেভা কনভেনশনের ধারে-কাছেও নেই। পৃথিবীর আর কোথাও রাষ্ট্রদূতরা দল বেঁধে মন্তব্য করে বেড়ান না।”

এ কে আব্দুল মোমেন বলেন, “গণমাধ্যমে বিদেশিদের মন্তব্যগুলো অতিপ্রচারের ফলে তারা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে কথা বলেন এবং নিজেদের এ দেশের সম্রাট মনে করে মজা পান।”

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্যকারীদের বয়কট করতে গণমাধ্যমকে পরামর্শ দেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রীর মতো একই মতামত ব্যক্ত করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যঙুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও। 

ওবায়দুল কাদেরের ভাষ্য, “বিশ্বে অনেক দেশে সমস্যা চলছে, অথচ বিদেশিদের নজর বাংলাদেশের দিকে।” তিনি জাতিসংঘকে আফ্রিকান দেশগুলোর নির্বাচনী সমস্যা নিয়ে কথা বলার আহ্বান জানান।

About

Popular Links