Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

৩০ দিনের মধ্যে রেলের জমি দখলকারীদের তালিকা চান হাইকোর্ট

দুই সপ্তাহের মধ্যে রেলওয়ে সচিব ও মহাপরিচালক, পরিচালক, সহকারী ভূ-সম্পত্তি কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে

আপডেট : ২৫ জুলাই ২০২৩, ০৯:২৪ পিএম

দেশের বিভিন্ন অঞ্চলে রেলওয়ের মালিকানাধীন জমি দখলকারীদের তালিকা ৩০ দিনের মধ্যে দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ মানবাধিকার সংগঠনের আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেন।

রিটকারীর পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ ও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সাইফুদ্দিন খালেদ।

রুলে সারাদেশে রেলওয়ের সম্পত্তি অবৈধ দখলমুক্ত করতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন জেলায় থাকা সম্পত্তি অবৈধভাবে দখলকারীদের উচ্ছেদ করার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

দুই সপ্তাহের মধ্যে রেলওয়ে সচিব ও মহাপরিচালক, পরিচালক, সহকারী ভূ-সম্পত্তি কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের মালিকানাধীন কত জমি ভূমিদস্যুরা দখল করে আছে তাও জানতে চেয়েছেন আদালত।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, “২০১৬ সালে নারায়ণগঞ্জে রেলওয়ের জমি থেকে দখলদারদের উচ্ছেদের নির্দেশনা চেয়ে একটি রিট আবেদন করা হয়েছিল। পরে সিরাজগঞ্জ, বগুড়া, পাবনাসহ বিভিন্ন জেলায় রেলওয়ের জমি দখল নিয়ে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়।”

তিনি আরও বলেন, “রেলওয়ের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে বাংলাদেশ রেলওয়ের শত শত একর জমি বেদখল হয়ে আছে। এসব জমি দখলমুক্ত করা দরকার। যা আদালতের হস্তক্ষেপেই এটা সম্ভব।”

About

Popular Links