Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

জুলাই মাসে হামলা-মামলা-নিগ্রহের শিকার ৪৮ সাংবাদিক

রাজনৈতিক কর্মসূচিতে সহিংসতায় এ মাসে সবচেয়ে বেশি সাংবাদিক আহত ও হেনস্তার মুখে পড়েন

আপডেট : ০১ আগস্ট ২০২৩, ০৪:৫৩ এএম

এ বছরের জুলাই মাসে পেশাগত দায়িত্বপালনকালে নানাভাবে নিগ্রহের শিকার হয়েছেন মোট ৪৮ জন সাংবাদিক। এর মধ্যে রাজনৈতিক কর্মসূচিতে সহিংসতায় সবচেয়ে বেশি সাংবাদিক আহত ও হেনস্তার মুখে পড়েন।

সোমবার (৩১ জুলাই) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)।

সংগঠনটি দেশের প্রথম সারির সংবাদপত্র ও শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল থেকে পাওয়া তথ্যে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

তথ্য সংগ্রহ দলে বিএফইউজে'র সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকনের নেতৃত্বে কাজ করছেন সহসভাপতি রাশিদুল ইসলাম, সহকারি মহাসচিব শহীদুল্লাহ মিয়াজী, প্রচার সম্পাদক মাহমুদ হাসান ও দপ্তর সম্পাদক তোফায়েল হোসেন।

সংবাদমাধ্যমে খবরের মর্যাদা পায়নি এমন সাংবাদিক নির্যাতনের ঘটনা ঘটে থাকলে তা এ পরিসংখ্যানের বাইরে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দায়িত্ব পালনের সময় হামলা, নির্যাতন ও বাধার মুখে পড়েছেন ৩৫ জন সাংবাদিক। এ ছাড়া ডিজিটাল নিরাপত্তা আইনে ৯ জন সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে। আর চারজন সাংবাদিক বিভিন্ন আইনে মামলার আসামি হয়েছেন।

এতে বলা হয়, রাজনৈতিক কর্মসূচিতে সহিংসতায় এ মাসে সবচেয়ে বেশি সাংবাদিক আহত ও হেনস্তার মুখে পড়েন। ঢাকার প্রবেশমুখে বিএনপির অবস্থান কর্মসূচির সংবাদ সংগ্রহের সময় এবং ফেনীতে বিএনপির পদযাত্রা কর্মসূচি চলাকালে সরকারদলীয় নেতা–কর্মীদের হামলায় বেশ কয়েকজন সাংবাদিক আহত, অপদস্থ ও লাঞ্ছিত হন। এ ছাড়া সিরাজগঞ্জের তাড়াশ, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া, কুমিল্লার চৌদ্দগ্রাম, লাকসাম, নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ঘটেছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে দাবি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, সাংবাদিকেরা কোথাও নিগ্রহের শিকার হন মাদক কারবারির হাতে, কোথাও আবার বিএনপির সমাবেশ ও পদযাত্রা কর্মসূচির সংবাদ সংগ্রহে যাওয়ার পথে, এমনকি চুরি, ছিনতাইসহ অপরাধ নিয়ে কথা বলতে গিয়েও। কোথাও সংবাদ প্রকাশে ক্ষুব্ধ হয়ে, কোথাও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয় সাংবাদিকের বিরুদ্ধে।

প্রতিবেদনে বলা হয়, এ বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) দেড় শতাধিক সাংবাদিক নানাভাবে নিগ্রহের শিকার হন। খুন হন দুই সাংবাদিক।

About

Popular Links