Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাতিসংঘ: সুষ্ঠু নির্বাচনের জন্য ভিন্নমতের প্রতি সম্মান দেখানো দরকার

টুইট বার্তায় ক্লেমেন্ট ভউল বলেন, শান্তিপূর্ণ সমাবেশের অধিকার নিশ্চিত ও অতিরিক্ত শক্তি প্রয়োগ থেকে বিরত থাকার বিষয়ে বাংলাদেশের দায়িত্বের কথা তিনি স্মরণ করিয়ে দিচ্ছেন

আপডেট : ০১ আগস্ট ২০২৩, ০৪:০২ পিএম

বাংলাদেশে চলমান বিক্ষোভে সহিংসতা ও গ্রেপ্তারের পরিপ্রেক্ষিতে সব পক্ষকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছেন জাতিসংঘের ফ্রিডম অব অ্যাসোসিয়েশন অ্যান্ড পিসফুল অ্যাসেম্বলি বিষয়ক বিশেষ র‌্যাপোর্টিয়ার ক্লেমেন্ট ভউল।

সোমবার (৩১ জুলাই) এক টুইট বার্তায় ক্লেমেন্ট ভউল এ আহ্বান জানান।

টুইট বার্তায় ক্লেমেন্ট ভউল বলেন, সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য ভিন্নমতের কণ্ঠস্বরকে সম্মান করা গুরুত্বপূর্ণ। শান্তিপূর্ণ সমাবেশের অধিকার নিশ্চিত ও অতিরিক্ত শক্তি প্রয়োগ থেকে বিরত থাকার বিষয়ে কর্তৃপক্ষের (বাংলাদেশ) দায়িত্বের কথা তিনি স্মরণ করিয়ে দিচ্ছেন।

দেশের প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে নিজেদের শক্তিমত্তা প্রদর্শনে মাঠে রয়েছে। বিএনপি গত ১২ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের এক দফা ঘোষো করে। অন্যদিকে শেখ হাসিনা সরকারের অধীনে নির্বাচনে অনড় আওয়ামী লীগ।

দুই দলই পাল্টাপাল্টি কর্মসূচি পালন করে আসছে। তবে, সাম্প্রতিক সেই রাজনৈতিক সংস্কৃতি থেকে সরে এসেছে ক্ষমতাসীন দল। সবশেষ গত শনিবার রাজধানীর প্রবেশমুখগুলোয় অবস্থান কর্মসূচি পালন করে মাঠের প্রধান বিরোধী দল বিএনপি। এই কর্মসূচিকে কেন্দ্র করে অন্তত পাঁচটি স্থানে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে পুলিশ সদস্যসহ বিএনপির বেশ কয়েকজন নেতাকর্মী আহত হন।

এর আগে গত বছর বাংলাদেশ নিয়ে বিবৃতি দিয়েছিলেন ক্লেমেন্ট ভউল। ডিসেম্বরে দ্বিতীয় সপ্তাহে টুইটারে দেওয়া এক বার্তায় ক্লেমেন্ট বলেন, বাংলাদেশকে অবশ্যই শান্তিপূর্ণ সমাবেশের অধিকার নিশ্চিত করতে হবে এবং বিক্ষোভকারীদের বিরুদ্ধে অতিরিক্ত শক্তি প্রয়োগ করা থেকে বিরত থাকতে হবে।

About

Popular Links