Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডিজিটাল ডিভাইসের সুফল পেতে দক্ষ মানবসম্পদ গড়ার তাগিদ প্রধানমন্ত্রীর

স্মার্ট বাংলাদেশে কোনো দারিদ্র্য থাকবে না বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আপডেট : ০৩ আগস্ট ২০২৩, ১১:৪৩ পিএম

সাধারণ মানুষের মধ্যে প্রযুক্তি ছড়িয়ে দিতে কাজ করার জন্য “স্মার্ট বাংলাদেশ টাস্কফোর্স”কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডিজিটাল ডিভাইস নতুন সুযোগের দ্বার উন্মোচন করছে। এর সুফল পেতে দেশে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, “সরকার স্মার্ট বাংলাদেশ গড়ে তুলছে। তার জন্য দেশের নাগরিকদের প্রস্তুত থাকতে হবে, যেখানে সব মানুষ ডিজিটাল ডিভাইস ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করতে জানবে।”

বৃহস্পতিবার (৩ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে “স্মার্ট বাংলাদেশ টাস্ক ফোর্স” এর প্রথম বেঠকে তিনি এসব কথা বলেন।

স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে দেশের জনগণকে উদ্বুদ্ধ করার পাশাপাশি যথাযথ পরিকল্পনার ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের উচিত মানুষের সৃজনশীলতা, তাদের চিন্তাভাবনা এবং এগিয়ে যাওয়ার ধারণার বিকাশের সুযোগ তৈরি করা। আমাদের উচিত শিক্ষাসহ সব খাতে এগুলো ব্যবহার করা।”

প্রধানমন্ত্রী বলেন, “স্মার্ট বাংলাদেশে উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটিয়ে মানুষের জীবনযাত্রার মানোন্নয়ন করাই আমাদের লক্ষ্য।”

নতুন প্রজন্মকে স্মার্ট বাংলাদেশের উপযোগী করে গড়ে তোলার নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “স্মার্ট বাংলাদেশের জন্য নতুন প্রজন্মকে শিক্ষা ও প্রযুক্তি দিয়ে গড়ে তুলতে হবে। দক্ষ জনশক্তি গড়ে তোলা স্মার্ট বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক। ডিজিটাল ডিভাইস, তথ্যপ্রযুক্তির ব্যবহার আরও ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়া প্রয়োজন। ‘স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের জন্য আমাদের এখন থেকেই প্রস্তুত হতে হবে এবং ধাপে ধাপে কী করতে হবে সে বিষয়ে আমাদের সিদ্ধান্ত নিতে হবে।”

শেখ হাসিনা বলেন, “আমাদের জনশক্তি আমাদের বড় শক্তি এবং সেই অনুযায়ী আমাদের জনশক্তি প্রস্তুত করতে হবে।”

বিভিন্ন দেশের ভাষা শেখা, শিক্ষার মান বৃদ্ধি এবং বিষয়ভিত্তিক অধ্যয়নের পাশাপাশি দক্ষতা উন্নয়নের ওপরও জোর দিয়ে তিনি বলেন, “স্মার্ট বাংলাদেশে কোনো দারিদ্র্য থাকবে না, যেখানে মানুষ উন্নত ও সমৃদ্ধ জীবন যাপন করবে।”

About

Popular Links