Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

টিআই : বাংলাদেশে দুর্নীতি বেড়েছে, বিশ্বে অবস্থান ১৩তম

 ২০১৮ সালে প্রকাশিত তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১৭ তম।

আপডেট : ২৯ জানুয়ারি ২০১৯, ০১:৩৭ পিএম

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) প্রকাশ করা দুর্নীতির ধারণা সূচকে চার ধাপ অবনতি হয়েছে বাংলাদেশের। সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১৩তম অবস্থানে উঠেছে বাংলাদেশ। জার্মানির বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান টিআইয়ের প্রকাশ করা দুর্নীতির ধারণাসূচক ২০১৮-এর প্রতিবেদনে এ তথ্য জানায়। 

আজ  মঙ্গলবার রাজধানীর মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ তথ্য  তুলে ধরেন।

প্রতিবেদনে বাংলাদেশের স্কোর ২৬। ২০১৮ সালে প্রকাশিত তালিকায় ২৮ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৭ তম। ২০১৬ সালে এই অবস্থান ছিল ১৫তম।          


এবার ১৮০টি দেশের ওপর টিআই এই জরিপ চালিয়েছে। এর মধ্যে সবচেয়ে কম নম্বর (১০ স্কোর) পেয়ে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ হয়েছে সোমালিয়া। আর সবচেয়ে বেশি (৮৮ স্কোর) পেয়ে সবেচয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ বিবেচিত হয়েছে ডেনমার্ক। জরিপে ০ থেকে ১০০ নম্বরের স্কেলে দেশগুলোকে নম্বর দেওয়া হয়েছে। ১৮০টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৪৯ নম্বরে। 

বাংলাদেশের সঙ্গে ২৬ স্কোর পেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে ১৩ নম্বর অবস্থানে রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ও উগান্ডা। সূচকে ৪১ স্কোর নিয়ে তালিকায় ভারতের অবস্থান ৭৮। আর পাকিস্তানের ৩৩ স্কোর নিয়ে ১১৭ নম্বরে রয়েছে।

About

Popular Links