Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

কামাল: ৮০টি মিশনে ই-পাসপোর্ট সেবা চালু করা হবে

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বতর্মানে দেশের ৬৪টি জেলার ৭২টি অফিস থেকে ই-পাসপোর্ট দেওয়া হচ্ছে

আপডেট : ১৮ আগস্ট ২০২৩, ১১:০৫ পিএম

বিশ্বের ৮০টি বাংলাদেশ মিশনে শিগগিরই ই-পাসপোর্ট সেবা চালু করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শুক্রবার (১৮ আগস্ট) বেলজিয়ামের ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট সেবা কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “বতর্মানে দেশের ৬৪টি জেলার ৭২টি অফিস থেকে ই-পাসপোর্ট দেওয়া হচ্ছে। আজ ৩১তম বৈদেশিক মিশন হিসেবে বেলজিয়ামে ই-পাসপোর্ট সেবা প্রদান চালু হয়েছে।”

তিনি বলেন, “শিগগিরই দেশের ৮০টি মিশনে এর কার্যকারিতা শুরু হবে। আমরা আশা করছি প্রধানমন্ত্রীর নির্দেশনায় দ্রুত ই-ভিসা কার্যক্রম শুরু করতে পারবো।”

তিনি আরও বলেন, “যুগের চাহিদা ও উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে জাতীয় অবস্থান, মর্যাদা সুসংহত করার লক্ষ্যে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর বাংলাদেশ ই-পাসপোর্ট প্রবর্তন ও চালুর উদ্যোগ গ্রহণ করে। ইতোমধ্যে বাংলাদেশের সকল পাসপোর্ট অফিস থেকে ই-পাসপোর্ট প্রদান করা হচ্ছে।”

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “বিমানবন্দরে ই-গেইট স্থাপন করা হয়েছে, যা দক্ষিণ এশিয়ায় প্রথম। এমনকি উন্নত দেশগুলোর স্বল্পসংখ্যকে স্থাপিত হয়েছে। এর মাধ্যমে প্রধানমন্ত্রীর দূরদর্শী চিন্তার সফল বাস্তবায়ন সম্ভব হলো।”

তিনি বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি মোতাবেক ২০২০ সালে দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে বাংলাদেশে ই-পাসপোর্ট প্রবর্তন করেন। ই-পাসপোর্টের উদ্বোধন ঘোষণা করে তিনি বলেছিলেন, এটি বাংলাদেশের জনগণের জন্য মুজিববর্ষের উপহার।”

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ। 

১৭ আগস্ট স্বরাষ্ট্রমন্ত্রী বেলজিয়ামে পৌঁছান।

তিনি বেলজিয়াম আওয়ামী লীগের নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময় সভায়ও অংশ নেন।

About

Popular Links