Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাতীয় সংসদের চিফ হুইপ হলেন নূর-ই আলম চৌধুরী লিটন

এছাড়া সরকারি দলের আরও ছয় জন সংসদ সদস্যকে হুইপ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে

আপডেট : ৩০ জানুয়ারি ২০১৯, ০৪:৩৪ পিএম

একাদশ জাতীয় সংসদে প্রধান হুইপ হিসেবে নিয়োগ পেয়েছেন নূর-ই আলম চৌধুরী লিটন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মাদারীপুর-১ আসনের এই সংসদ সদস্যকে বুধবার (৩০ জানুয়ারি) প্রধান হুইপ হিসেবে নিয়োগ দিয়েছেন। এছাড়া সরকারি দলের আরও ছয় জন সংসদ সদস্যকে হুইপ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। 

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এ তথ্য নিশ্চিত করেছেন।

টানা পাঁচ বারের নির্বাচিত সংসদ সদস্য নূর-ই আলম চৌধুরী লিটন এর আগে নবম সংসদেও হুইপের দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি দশম সংসদে আওয়ামী লীগের সংসদীয় দলের সম্পাদকের দায়িত্ব পালন করেন। এ সময় তিনি অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নে।

একাদশ সংসদের হুইপের দায়িত্বে পেয়েছেন গত সংসদেও হুইপের দায়িত্বে থাকা আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম, মাহাবুব আর বেগম গিনি। এর সঙ্গে নতুন মুখ হিসেবে এসেছেন জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন, খুলনা-১ এর পঞ্চানন বিশ্বাস এবং চট্টগ্রাম-১২ আসনের সামশুল হক চৌধুরী।

১৯৭২ সালের ‘দ্য বাংলাদেশ (হুইপস) অর্ডার’ অনুযায়ী রাষ্ট্রপতি এ নিয়োগ দেন। আইন অনুযায়ী সংসদে একজন প্রধান হুইপ ও ছয়জন হুইপ থাকবেন। প্রধান হুইপ মন্ত্রী মর্যাদার এবং হুইপরা প্রতিমন্ত্রীর মর্যাদা পান।

এদিকে, সাবেক কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য বেগম মতিয়া চৌধুরী সংসদ উপনেতা হিসেবে নির্বাচিত হতে যাচ্ছেন বলে জানা গেছে।


About

Popular Links