Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রতিমন্ত্রী: ৭ মাত্রার ভূমিকম্প হলে ঢাকায় দেড় লাখ মানুষের মৃত্যু হবে

দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী বলেন, দেশে ৭ মাত্রার ভূমিকম্প হলে ঢাকায় মারা যাবে দেড় লাখ মানুষ। আর হতাহত হবে প্রায় ৫ লাখ মানুষ। ১ লাখ ৭২ হাজার বাড়িঘর ধ্বংস হবে

আপডেট : ২৩ আগস্ট ২০২৩, ০৯:৫৯ পিএম

আগামী ৫০ বছরে দেশকে ভূমিকম্প সহনীয় রাষ্ট্রে পরিণত করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।

তিনি বলেছেন, “বাংলাদেশ এখনো ভূমিকম্প মোকাবিলায় পর্যাপ্ত সক্ষমতা অর্জন করতে পারেনি। দেশে ৭ মাত্রার ভূমিকম্প হলে ঢাকায় মারা যাবে দেড় লাখ মানুষ। আর হতাহত হবে প্রায় ৫ লাখ মানুষ। ১ লাখ ৭২ হাজার বাড়িঘর ধ্বংস হবে।”

বুধবার (২৩ আগস্ট) রাজধানীর গুলশানে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ঢাকার ঝুঁকিপূর্ণ ও শত বছরের বেশি পুরোনো ভবনগুলো পর্যায়ক্রমে ভেঙে ফেলা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “বিল্ডিং কোড ছাড়া নতুন করে কোনো ভবন নির্মাণ করতে দেওয়া হবে না। জাইকার সহযোগিতায় নতুন করে ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণ করা হবে।”

তিনি বলেন, “ভূমিকম্প সহনীয় দেশ হিসেবে বাংলাদেশ গড়তে আমরা কাজ করছি। এক্ষেত্রে বেসরকারি প্রতিষ্ঠান ও গণমাধ্যমের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। দুর্যোগের ঝুঁকি কমানোর সুফল আমরা পাচ্ছি। ইতোমধ্যে দুর্যোগের ঝুঁকি হ্রাস করতে পোশাক খাতে ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে।”

এনামুর রহমান বলেন, “সরকার ইতোমধ্যে ৮টি জোনে ভাগ করে ঢাকাকে ভূমিকম্প সক্ষমতা তৈরি করার প্রকল্প হাতে নিয়েছে। জাইকার সহযোগিতায় ভূমিকম্প সহনীয় ভবনের উপর সার্ভে করা হয়েছে। জাপান সর্বাত্মক সহযোগিতা করছে।”

দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী বলেন, “জাপানের আর্থিক ও জাইকার কারিগরি সহযোগিতায় নতুন ভবন নির্মাণ করা হবে। এ জন্য বেসরকারিভাবে প্রকৌশলী নিয়োগ দেওয়া হবে। শুধু ভবন নয়, নতুন সব সেতুও নির্মাণ করা হবে ভূমিকম্প সহনীয় সক্ষমতায়।”

 

About

Popular Links