Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

শাবিতে স্নাতক প্রথম বর্ষে ভর্তি শুরু

নবীন শিক্ষার্থীদের ডোপ টেস্ট বাধ্যতামূলক

আপডেট : ২৭ আগস্ট ২০২৩, ০৭:১৩ পিএম

ডোপ টেস্টের মধ্য দিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হচ্ছে। ভর্তিচ্ছু শিক্ষার্থী মাদকাসক্ত কি-না সেটি যাচাই করার জন্য এ টেস্ট করা হচ্ছে।

রবিবার (২৭ আগস্ট) সকাল সাড়ে ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ সেশনের প্রথম বর্ষের প্রথম সেমিস্টারের ভর্তি কার্যক্রম শুরু হয়। কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন।

এ সময় উপ-উপাচার্য বলেন, “অত্যন্ত সুন্দরভাবে ভর্তি কার্যক্রম চলছে। ডোপ টেস্টের মাধ্যমে শিক্ষার্থীরা মাদকাসক্ত কি-না, তা নির্ণয় করে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হচ্ছে। কোনো মাদকাসক্ত শিক্ষার্থীকে আমরা ভর্তি করব না। আশাকরি সুন্দরভাবে এবারের ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে।”

এ সময় আরও উপস্থিত ছিলেন ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. স্বপন কুমার সরকার, সদস্য সচিব ড. মাহবুবুল হাকিম, আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মুহসিন আজিজ খান, রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. এসএম সাইফুল ইসলাম, লাইফ সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. কামরুল ইসলাম, আইআইসিটির পরিচালক অধ্যাপক ড. জহিরুল ইসলাম এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. ফজলুর রহমান প্রমুখ।

ভর্তি কমিটির সদস্য সচিব ড. মাহবুবুল হাকিম বলেন, “এবারের চূড়ান্ত ভর্তি কার্যক্রম তিন দিনে (২৭, ২৮ ও ২৯ আগস্ট) সম্পন্ন হবে। প্রতিদিন তিন ধাপে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে। এবারের ভর্তিতে শিক্ষার্থীদের কাছ থেকে ১২,২৫০ টাকা করে নেওয়া হচ্ছে।”

এদিকে, যেসব শিক্ষার্থীরা রক্ত পরীক্ষা করে ডকুমেন্ট নিয়ে আসেননি তাদের রক্ত পরীক্ষার জন্য কাজ করছে বিশ্ববিদ্যালয়ের রক্তদান বিষয়ক সংগঠন “সঞ্চালন”-এর স্বেচ্ছাসেবীরা। এছাড়া ডোপ টেস্টের যাবতীয় কাজ বিশ্ববিদ্যালয়ের বিএমবি বিভাগ পরিচালনা করছে।”

ভর্তিচ্ছুরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে পারবেন।

উল্লেখ্য, দেশে প্রথমবারের মতো ২০১৯-২০ সেশন থেকে ডোপ টেস্টের মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির কার্যক্রম শুরু করে শাবিপ্রবি।

About

Popular Links