Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলা মামলার পলাতক আসামি গ্রেপ্তার

তিনটি পৃথক মামলায় বিভিন্ন মেয়াদে ১৬ বছরের সাজা দেওয়া হয় গ্রেপ্তার মো. আলাউদ্দিনকে

আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১১:৪০ পিএম

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার মামলার পলাতক আসামি মো. আলাউদ্দিনকে (৪৩) গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৬)। 

সোমবার (৩ সেপ্টেম্বর) ভোরে চুয়াডাঙ্গা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার মো. আলাউদ্দিন সাতক্ষীরার কলারোয়া উপজেলার কিসমত ইলিশপুর গ্রামের বাসিন্দা।

২০০২ সালের ৩০ আগস্ট তৎকালীন বিরোধী দলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাতক্ষীরা জেলার কলারোয়া থানা এলাকায় পৌঁছালে কতিপয় সন্ত্রাসী হত্যার উদ্দেশে আগ্নেয়াস্ত্র ও হাত বোমাসহ তার গাড়িবহরে হামলা চালায়। এই হামলার ঘটনায় সাতক্ষীরার কলারোয়া থানায় অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনসহ অন্যান্য আইনে পৃথক তিনটি মামলা হয়। 

মামলাগুলোর বিচার শেষে ঘটনার সত্যতা প্রমাণিত হওয়ায় গত ১৮ এপ্রিল সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর আদালত ওই হামলার সঙ্গে জড়িত আসামিদের দোষী সাব্যস্ত করে বিভিন্ন মেয়াদে সাজা দেন। গ্রেপ্তার আসামি আলাউদ্দিন এ হামলার পরিকল্পনাকারী এবং বিস্ফোরক বহনকারীদের মধ্যে অন্যতম। তিনি তার সহযোগীদের নিয়ে প্রধানমন্ত্রীর গাড়ি লক্ষ্য করে হাতবোমা নিক্ষেপ করেন। এতে অনেক নেতাকর্মী গুরুতর আহত হন ও বেশ কয়েকটি সরকারি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। আসামি আলাউদ্দিনসহ ৪৮ জনকে যাবজ্জীবন সাজাসহ বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। তাকে তিনটি পৃথক মামলায় বিভিন্ন মেয়াদে ১৬ বছরের সাজা দেওয়া হয়। তিনি এতদিন ধরে পলাতক ছিলেন।

র‌্যাব-৬ এর পরিচালক লে. কর্নেল মোহাম্মদ ফিরোজ কবির বলেন, র‍্যাব তাকে গ্রেপ্তারে অভিযান চালিয়ে যাচ্ছিল। র‌্যাবের তথ্য প্রযুক্তি ব্যবহার ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আলাউদ্দিনের অবস্থান নিশ্চিত হয়। জানা যায়, চুয়াডাঙ্গা জেলার দর্শনা থানায় আলাউদ্দিন আত্মগোপনে আছে। এই খবরের ভিত্তিতে র‌্যাব-৬, সিপিসি-২, ঝিনাইদহ ক্যাম্পের একটি চৌকস দল অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে।

About

Popular Links