Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিলেটে শাহজালাল মাজারে হাফ প্যান্ট পরে প্রবেশে নিষেধাজ্ঞা

বিভিন্ন স্থান থেকে পর্যটকরা হযরত শাহজালালের (রহ.) মাজার দর্শন ও জিয়ারত করতে আসেন

আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২৩, ০৩:৪১ পিএম

সিলেটে হযরত শাহজালালের (রহ.) মাজারের গেটের ভেতরে হাফ প্যান্ট পরে ঢোকায় নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) মাজারে প্রধান গেটসহ বিভিন্ন স্থানে নিষেধাজ্ঞা সংবলিত একটি সাইনবোর্ড দেখা গেছে। এতে লেখা রয়েছে, “হাফ প্যান্ট পরে মাজারের গেটের ভেতরে প্রবেশ নিষেধ। আদেশক্রমে কর্তৃপক্ষ।”

মাজারের মোতোয়াল্লি সরেকওম ফতেহ উল্লাহ আল আমান এ বিষয়ে ঢাকা ট্রিবিউনকে বলেন, “সারা বছরই শাহজালালের মাজার জিয়ারতে ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষ আসেন। দেশি-বিদেশি পর্যটকরা সিলেটে এলে একবার হলেও ঘুরে যান শাহজালালের মাজার। মাজারের আদব ও পবিত্রতা যাতে নষ্ট না হয় সে জন্য নিষেধাজ্ঞামূলক সাইনবোর্ড লাগানো হয়েছে। এতে অনেকেই সর্তক থাকবেন।”

মাজারের খাদেম সামুন মাহমুদ খান বলেন, “মাজার প্রাঙ্গণে হাফ প্যান্ট পরে এসে অনেকেই সেলফি তোলায় ব্যস্ত হয়ে পড়ে। যে কারণে মুসল্লিদের এবাদত-বন্দেগিতে ব্যাঘাত ঘটে। কেউ যাতে হাফ প্যান্ট পরে মাজারে প্রবেশ করতে না পারে-সেজন্য একজন চৌকিদার (দারোয়ান) বসানো হয়েছে। হাফপ্যান্ট পরা পর্যটকদের লুঙ্গি কিংবা ফুলপ্যান্ট পরে মাজারে প্রবেশ করতে অনুরোধ করবেন ওই চৌকিদার।”

জানা গেছে, সুলতান শামসুদ্দিন ফিরোজ শাহের শাসনকাল ১৩০৩ সালে হযরত শাহজালালের হাতে বিজিত হয় সিলেট অঞ্চল। ১৩৪০ সালে হযরত শাহজালাল মৃত্যুবরণ করলে তাকে সিলেট শহরের দরগাহ এলাকায় সমাহিত করা হয়। বর্তমানে মাজার এলাকায় শত শত জালালি কবুতর, পুকুরভর্তি গজার মাছ ছাড়াও শাহজালালের ব্যবহৃত তলোয়ার রক্ষিত আছে। প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে পর্যটকরা হযরত শাহজালালের (রহ.) মাজার দর্শন ও জিয়ারত করতে আসেন।

About

Popular Links