Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর ছোটো বোন শেখ রেহানাও তার সফরসঙ্গী হিসেবে ভারত গেছেন

আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২৩, ০৩:৩৬ পিএম

জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতের রাজধানী নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের স্থানীয় সময় বেলা ১২টা ৪০ মিনিটে (বাংলাদেশ সময় ১টা ১০) তাকে বহনকারী বিমান দিল্লিতে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট শুক্রবার (৮ সেপ্টেম্বর) বেলা ১১টা ১৩ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হয়। প্রধানমন্ত্রীর ছোটো বোন শেখ রেহানাও তার সফরসঙ্গী হিসেবে ভারত গেছেন।

শুক্রবার বিকেলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকের আগে কৃষি গবেষণা খাতে সহযোগিতা, সাংস্কৃতিক বিনিময় ও দুই দেশের নাগরিকদের লেনদেন সহজ করা বিষয়ক তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, নরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনার বৈঠকে কানেকটিভিটি, তিস্তার পানি বণ্টন, জ্বালানি নিরাপত্তা ও খাদ্য নিরাপত্তা সম্পর্কিত বিষয়গুলো গুরুত্ব পাবে।

প্রসঙ্গত, এবারের জি-২০ সম্মেলনে বাংলাদেশসহ নয়টি দেশকে অতিথি রাষ্ট্র হিসেবে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছে আয়োজক ভারত। ভারতের সঙ্গে বিদ্যমান নানা সম্পর্কের ভিত্তিতে দক্ষিণ এশিয়ার একমাত্র রাষ্ট্র হিসেবে বাংলাদেশ সম্মেলনে আমন্ত্রণ পায়।

বাংলাদেশ ছাড়া আমন্ত্রিত অন্য দেশগুলো হচ্ছে- মিসর, মরিশাস, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন ও সংযুক্ত আরব আমিরাত।

About

Popular Links