Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

আড়িয়াল খাঁ নদে ভাঙন, যোগাযোগ বিচ্ছিন্ন বাবুগঞ্জের ছয় গ্রাম

  • বর্ষার শুরুতেই ভাঙন শুরু হয়
  • বিপাকে পড়েছেন নিম্ন আয়ের সাধারণ মানুষ ও শিক্ষার্থীরা
আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৪৩ পিএম

আড়িয়াল খাঁ নদের ভাঙনে বরিশালের বাবুগঞ্জ উপজেলায় দুটি ইউনিয়নের ছয়টি গ্রামের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বর্ষার শুরুতে ভাঙন শুরু হলেও বাংলা ভাদ্র মাসের শেষের দিকে (আগস্ট-সেপ্টেম্বর) এর তীব্রতা বেড়েছে।

স্থানীয়রা জানান, সড়ক যোগাযোগ পুনরুদ্ধারে স্থানীয় কর্তৃপক্ষ এখনও বিকল্প ব্যবস্থা নেয়নি। এ কারণে স্থানীয় বাসিন্দাদের ট্রলারে চলাচল করতে হচ্ছে। এতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন নিম্ন আয়ের সাধারণ মানুষ ও শিক্ষার্থীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মীরগঞ্জ ফেরি ঘাট, সিংহেরকাঠি, লোহালিয়া, কালিকাপুর, ভবানীপুর, রফিয়াদী, ছোট মীরগঞ্জ বাজারের প্রায় ২০ হাজার মানুষ সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। 

রহমতপুর ও চাঁদপাশা ইউনিয়নের এই গ্রামগুলোকে সংযোগকারী আধা কিলোমিটার সড়ক ভেঙে গেছে। ফলে স্থানীয়দের ছোট ট্রলারে যাতায়াত করতে হচ্ছে।

নদী ভাঙনের কারণে চার থেকে পাঁচটি গ্রামের শিক্ষার্থীরা স্কুল-কলেজে যেতে পারছে না। এছাড়া অসুস্থদের সময়মতো হাসপাতালে নেওয়াও কষ্টসাধ্য হয়ে পড়েছে।

স্থানীয় বাসিন্দা শাহেদ আলী বলেন, “বছরের পর বছর শুধুমাত্র বালুর বস্তা ডাম্পিং করা হচ্ছে। কার্যকরভাবে ভাঙন মোকাবেলায় সুপরিকল্পিত টেকসই বাঁধ প্রয়োজন।”

সিংহেরকাঠি গ্রামের ৭৫ বছর বয়সী সোহরাব হোসেন বলেন, “ছোটবেলা থেকেই নদী ভাঙন দেখছি। নদী আমার সবকিছু কেড়ে নিয়েছে। সরকার যথাযথ ব্যবস্থা নিলে হয়তো এমনটা হতো না।”

বরিশাল জেলার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাকিব হাসান জানান, ভাঙন কবলিত স্থানে জায়গায় বেড়িবাঁধ নির্মাণের পরিকল্পনা মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে। এজন্য জমি দরকার। গ্রামবাসীরা সহায়তা করলে নদী থেকে ৩০০ ফুট দূরে একটি স্থায়ী বাঁধ নির্মাণ করা সম্ভব।

বাবুগঞ্জের উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাকিলা রহমান জানান, উপজেলা প্রশাসন স্থানীয় চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করেছে। তিনি গ্রামবাসীর সঙ্গে কথা বলছেন। স্থানীয়রা সহায়তা করলে দ্রুত কাজ শুরু করা যাবে।

ভাঙনের খবর পেয়ে জেলা প্রশাসক শহিদুল ইসলাম রবিবার মীরগঞ্জ পরিদর্শন করেন ও দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

About

Popular Links