Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

কৃষি মার্কেটে আগুন: ১৮ স্বর্ণের দোকান পুড়ে ছাই, উৎস সম্পর্কে যা জানা গেল

মোহাম্মদপুরের প্রধান এই কাঁচা বাজারটিতে বিভিন্ন ধরনের ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে ৬০০টি। জুয়েলারি ছাড়াও কাপড়ের দোকান, মুদি পণ্যের দোকান, জুতা, বেকারি, প্লাস্টিক পণ্যসহ বিভিন্ন ধরনের দোকান রয়েছে। এর বাইরে সবজি বাজার, মাছ ও মাংসের বাজার রয়েছে

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১১:১২ এএম

ঢাকার মোহাম্মদপুরে কৃষি মার্কেটের নতুন কাঁচা বাজারে লাগা আগুন ৫ ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আসেনি। এ ঘটনায় অন্তত ১৮টি স্বর্ণের দোকান পুড়ে ছাই হয়ে গেছে। এর মধ্যে মার্কেটের সামনের অংশে থাকা ৯টি এবং ভেতরে আরও ৯টি দোকান পুড়েছে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ৯টার দিকে সরেজমিন প্রতিবেদনে দৈনিক পত্রিকা সমকাল জানায়, বৃহস্পতিবার ভোর পৌনে ৪টার দিকে আগুন লাগে। এখন পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট। ভয়াবহ আগুনে আলিফ জুয়েলার্স, হেনা জুয়েলার্স, দুবাই জুয়েলার্স, সিঙ্গাপুর জুয়েলার্স, মুন জুয়েলার্স, রিয়াদ জুয়েলার্স, মা জুয়েলার্স নামের দোকানগুলো পুড়ে গেছে।

দুবাই জুয়েলার্সের মালিক আমির হোসেন জানান, তার দুটি জুয়েলার্সের দোকান ছিল। ভোর ৪টায় খবর পেয়ে মার্কেটে আসেন। তখনো তার দোকানে আগুন লাগেনি।

তবে মার্কেট বন্ধ থাকায় সামান্য কিছু মালামাল সরাতে পারলেও সব সরাতে পারেননি বলে জানান এই স্বর্ণ ব্যবসায়ী।

দুই দোকান মিলিয়ে প্রায় ২ কোটি টাকার জুয়েলার্সের মালামাল ছিল বলে দাবি করেন তিনি। তিনি বলেন, মার্কেটে মোট ১৮টি স্বর্ণের দোকান ছিল। সবগুলো পুড়ে গেছে।

সিঙ্গাপুর জুয়েলার্সের মালিক আবু কাওসার জানান, তার দোকানেও ২ কোটি টাকার কাছাকাছি মালামাল ছিল। এর মধ্যে কিছু বের করা গেছে। তবে বেশিরভাগই দোকানে ছিল। আগুনে দোকান সম্পূর্ণ পুড়ে গেছে।

মোহাম্মদপুরের প্রধান এই কাঁচা বাজারটিতে বিভিন্ন ধরনের ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে ৬০০টি। জুয়েলারি ছাড়াও কাপড়ের দোকান, মুদি পণ্যের দোকান, জুতা, বেকারি, প্লাস্টিক পণ্যসহ বিভিন্ন ধরনের দোকান রয়েছে। এর বাইরে সবজি বাজার, মাছ ও মাংসের বাজার রয়েছে। সবজি, মাছ ও মাংসের বাজার আগুন থেকে রক্ষা পেলেও বন্ধ রয়েছে।

আগুনের উৎস সম্পর্কে যা জানা গেল

ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রাশেদ বিন খালেদ জানিয়েছেন, সময় বাড়ার সঙ্গে সঙ্গে আগুনের তীব্রতাও বাড়তে দেখা গেছে। আগুন লাগার প্রকৃত কারণ এখনো জানা যায়নি। এখনো পর্যন্ত কোনো হতাহতের খবরও পাওয়া যায়নি।

তবে, মার্কেটটির নিরাপত্তা প্রহরীর দায়িত্বে থাকা মো. দিলশাদের সঙ্গে কথা বলেছে অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউন। দিলশাদ জানান, ফায়ার সার্ভিসের গাড়ি পৌঁছার আগেই ভেতরে আগুন ছড়িয়ে পড়ে। বিদ্যুতের শট সার্কিট থেকে আগুন লেগেছে বলে তার ধারণা।

বৃহস্পতিবার ভোর পৌনে ৪টার দিকে মোহাম্মদপুরের কৃষি মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্লাস্টিক ও মুদি দোকানগুলোতে তেলসহ বিভিন্ন পণ্যের কারণে আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এতে কোটি কোটি টাকার পণ্য পুড়ে ছাই হয়ে গেছে। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেননি ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসকে সহায়তা করতে সেনাবাহিনীর সদস্যরা সেখানে যোগ দিয়েছে। সেনাবাহিনী ছাড়াও উদ্ধার কাজে সহায়তা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ, বিজিবি ও বিমানবাহিনীর সদস্যরাও ঘটনাস্থলে রয়েছে।

About

Popular Links