Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

চিলমারী-রৌমারী নৌপথে চালু হচ্ছে ফেরি, ঢাকায় যাতায়াতে ভোগান্তি কমবে

রেল, নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির সাবেক সভাপতি নাহিদ হাসান বলেন, ফেরি চলাচলে শুধু রৌমারী ও রাজিবপুর নয়, কুড়িগ্রাম, রংপুর ও লালমনিরহাটের মানুষের ঢাকার সঙ্গে যোগাযোগ অনেক সহজ হবে। একই সঙ্গে মানুষের সময় ও অর্থ সাশ্রয় হবে

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২৩, ১২:২৫ পিএম

সারাদেশে যোগাযোগ ব্যবস্থার অর্ভূতপূর্ব উন্নতি হলেও নদী ঘেরা কুড়িগ্রামের রৌমারী ও রাজীবপুর ছিল অনেকটা বঞ্চিত ও বিচ্ছিন্ন। উত্তরের এই অবহেলিত দুই উপজেলাকে অবশেষে ফেরিসেবার আওতায় নিয়ে আসা হচ্ছে। দুই উপজেলাকে যুক্ত করা হচ্ছে জেলা শহরের সঙ্গে। এতে কুড়িগ্রাম জেলা শহর এবং ঢাকায় যাতায়া‌তে ভোগা‌ন্তি থে‌কে মু‌ক্তি পে‌তে যা‌চ্ছেন রৌমারী ও রাজীবপুর এবং গাইবান্ধার সুন্দরগঞ্জ উপ‌জেলার কয়েক লাখ মানুষ।

ব্রহ্মপুত্র নদের চিলমারী-রৌমারী নৌপথে ফেরি চলাচল শুরু হচ্ছে এ মাসেই। সেই লক্ষ্যে শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে “ফেরি কুঞ্জলতা” নামে একটি ফেরি চিলমারীর রমনা বন্দরে পৌঁছেছে।

আগামী ২০ সেপ্টেম্বর এই নৌপথে ফেরি চলাচল শুরু হতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চিলমারী-যমুনা বিটের প্রধান পাইলট মাহবুবুর রহমান।

তিনি বলেন, “শুক্রবার একটি ফেরি বন্দরে পৌঁছেছে। আগামী ২০ সেপ্টেম্বর ফেরি চলাচল উদ্বোধন হতে পারে বলে আমাদের প্রস্তুতি নিতে বলা হয়েছে। বন্দরে আসা ফেরিতে দুই শতাধিক যাত্রীর পাশাপাশি মোটরসাইকেল ও অন্যান্য যানবাহন বহন করা যাবে।” তবে দিনে কতবার এই পথে ফেরিটি চলাচল করবে তা নিশ্চিত করতে পারেননি মাহবুবুর রহমান।

ফেরি আসার খবরে চিলমারীর রমনা বন্দরে স্থানীয় উৎসুক জনতা ভিড় করতে থাকেন। শুক্রবার সন্ধ্যার পরও নারী-শিশুসহ স্থানীয় লোকজন নতুন আসা ফেরিতে চড়ে নিজেদের উৎসাহ মেটানোর চেষ্টা করেন।

ফেরি চালুর খবরে রেল, নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সাবেক সভাপতি নাহিদ হাসান নলেজ বলেন, “এই প্রথম এই অঞ্চলের মানুষ যোগাযোগের ক্ষেত্রে সবচেয়ে ভালো সেবাটি পেতে যাচ্ছে। এতে শুধু রৌমারী ও রাজিবপুর নয়, কুড়িগ্রাম, রংপুর ও লালমনিরহাটের মানুষের ঢাকার সঙ্গে যোগাযোগ অনেক সহজ হবে। একই সঙ্গে মানুষের সময় ও অর্থ সাশ্রয় হবে।”

কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ বলেন, “আগামী ২০ সেপ্টেম্বর নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ ফেরি চলাচল উদ্বোধন করতে পারেন। তবে আমরা এখনো সফর ও অনুষ্ঠানসূচি হাতে পাইনি।”

About

Popular Links