Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

চুয়াডাঙ্গা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশির মৃত্যু

শনিবার বিকেলে ফেসবুকে মৃতদেহের ছবি ছড়িয়ে পড়ে। ছবি দেখে নিহতের স্ত্রী নাসিমা খাতুন লাশটি তার স্বামীর বলে শনাক্ত করেন

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৩৬ পিএম

চুয়াডাঙ্গার জীবননগরে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে মিজানুর রহমান (৫০) নামে এক বাংলাদেশি নিহত হয়েছেন। নিহত মিজানুর রহমান ঝিনাইদহের শৈলকূপা উপজেলার শেখপাড়া গ্রামের বাসিন্দা।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) রাতে ভারতের নোনাগঞ্জ সীমান্তের ভারতীয় অংশে এ ঘটনা ঘটে। ওই এলাকা পশ্চিমবঙ্গ রাজ্যের নদীয়া জেলার কৃষ্ণগঞ্জ থানার ভেতরে পড়েছে।

শনিবার বিকেলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মিজানুর রহমানের রক্তাক্ত মৃতদেহের ছবি ছড়িয়ে পড়ে। তাতে বিএসএফের গুলিতে মৃত্যুর বিষয়টি বলা হয়। ছবি দেখে নিহতের স্ত্রী নাসিমা খাতুন লাশটি তার স্বামীর বলে শনাক্ত করেন।

নিহতের পরিবার জানায়, মিজানুর রহমান জীবননগরের সীমান্ত ইউনিয়নের বেনীপুর গ্রামের আইয়ুব আলীর জামাতা। বিয়ের পর তিনি শ্বশুর বাড়িতে ঘরজামাই হিসেবে থাকতেন। তার লাশ ভারতের কৃষ্ণনগর মহকুমা হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

সীমান্ত ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ইশাবুল ইসলাম মিল্টন জানান, মিজানুর রহমান কিছুদিন ধরে ভারতীয় গরুর ব্যবসা করতেন। সাম্প্রতিক সময়ে তিনি অবৈধভাবে মানুষ পারাপারের কাজও করে আসছিলেন।

তিনি বলেন, “গত বৃহস্পতিবার মিজানুর ও তার সহযোগীরা কয়েকজন মানুষ নিয়ে অবৈধভাবে ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণগঞ্জ থানার নোনাগঞ্জ সীমান্তে যান। ফেরার সময় বিএসএফ সদস্যরা তাদের লক্ষ্য করে গুলি ছুঁড়ে। এতে ঘটনাস্থলেই মারা যান মিজানুর। পালিয়ে যান তার সহযোগীরা। তার লাশ বাংলাদেশে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।”

জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস.এম. জাবীদ হাসান গণমাধ্যমকে জানান, মিজানুর রহমানের স্ত্রী ইসনাহার থানায় এসে মৌখিকভাবে জানিয়েছেন তার স্বামীকে পাওয়া যাচ্ছে না। তিন দিন ধরে নিখোঁজ রয়েছেন।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহেশপুর-৫৮ ব্যাটালিয়নের পরিচালক লেফটেনেন্ট কর্নেল মাসুদ পারভেজ রানার বরাত দিয়ে ওসি জানান, শনিবার বেলা ১১টার সময় এক নারী মৌখিকভাবে তার স্বামী মিজানুর তিন দিন ধরে নিখোঁজ বলে জানান। এরপর ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের কাছে শনিবার বিকেলে পতাকা বৈঠকের জন্য চিঠি দেয় ৫৮ বিজিবি।

About

Popular Links