Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাইরের জেলার ডেঙ্গু রোগীদের ঢাকায় না পাঠানোর নির্দেশনা

  • স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ডেঙ্গুর গাইডলাইন প্রান্তিক পর্যায়ে পৌঁছেছে
  • সবখানেই আছে ডেঙ্গুর চিকিৎসা
আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫৫ পিএম

দেশের সব স্বাস্থ্য প্রতিষ্ঠানে ডেঙ্গু চিকিৎসার ব্যবস্থা আছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এই অবস্থায় যে যেখানে চিকিৎসা নিচ্ছেন সেখানেই চিকিৎসা চালিয়ে যাওয়ার অনুরোধ জানিয়েছে অধিদপ্তর।

সোমবার (১৮ সেপ্টেম্বর) সকালে স্বাস্থ্য অধিদপ্তরের ভেরিফায়েড ফেসবুক পেজে এই আহ্বান জানানো হয়।

এর আগে, রবিবার দুপুরে এক জরুরি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে একই নির্দেশনার কথা জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

তিনি বলেন, “ডেঙ্গুর গাইডলাইন প্রান্তিক পর্যায়ে পৌঁছেছে। রাজধানীর তুলনায় দেশের বিভিন্ন অঞ্চলে ডেঙ্গু সংক্রমণ বেড়েছে। ডেঙ্গু আক্রান্ত কোনো রোগীকে যেন ঢাকায় পাঠানো না হয়। ঢাকার বাইরে সব জায়গায় ডেঙ্গু রোগীদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। সারাদেশের স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে আমরা কথা বলেছি।”

এ সময় তিনি আরও বলেন, “ডেঙ্গু আক্রান্ত সব রোগীর জন্য নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) প্রয়োজন হয় না। কিছু ক্লিনিক এবং হাসপাতাল মানুষের সঙ্গে প্রতারণা করে রোগীকে হাসপাতালে রাখছে এবং আইসিইউতে নিচ্ছে। এসব হাসপাতাল ও ক্লিনিকের বিরুদ্ধে এবং যেসব হাসপাতাল ও ক্লিনিকের নিবন্ধন নেই কিংবা মেয়াদোত্তীর্ণ সেসব হাসপাতালের বিরুদ্ধেই আমাদের অভিযান পরিচালিত হবে। আমরা আমাদের রোগীদের জিম্মি করে কোনো অসাধু চক্রকে লাভবান হতে দেব না। যারা এ ধরনের কাজ করছে তারা দেশপ্রেমিক না।”

প্রসঙ্গত, এ বছরের শুরু থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত দেশে ডেঙ্গুতে মোট ৮২২ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৭ হাজার ৬৮৪ জন।

ডেঙ্গু ব্যানার

About

Popular Links