Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

তুলা চাষে ঝুঁকছেন যশোরের কৃষকেরা

এক বিঘা জমিতে তুলা উৎপাদন হয় ১৬ থেকে ১৮ মণ। প্রতিমণ তুলা ৩,৬০০ টাকা থেকে ৪,০০০ টাকা দরে বিক্রি হয়ে থাকে। তুলা উৎপাদনে প্রতিবিঘায় সর্বোচ্চ খরচ হয় ১৫ থেকে ২০ হাজার টাকা

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২৩, ১২:০৪ পিএম

যশোর অঞ্চলে ৩,৪০০ হেক্টর জমিতে তুলার আবাদ হচ্ছে বলে জানিয়েছে তুলা উন্নয়ন বোর্ড। এর আগের মৌসুমে তুলার আবাদ হয়েছিল ২,৬০০ হেক্টর জমিতে। এ মৌসুমে যশোরে ১১,২২০ টন বীজ তুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।

অন্যান্য ফসলের তুলনায় তুলার চাষ লাভজনক হওয়ায় কৃষকরা এখন তুলা চাষে আগ্রহী হচ্ছেন বলে তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন।

যশোর তুলা উন্নয়ন বোর্ড অফিস সূত্র জানিয়েছে, যশোর অঞ্চলের আওতায় মোট ১৮টি তুলা উৎপাদন ইউনিট রয়েছে। এরমধ্যে যশোর জেলায় ১৫টি তুলা উৎপাদন ইউনিট, খুলনার চুকনগরে একটি, গোপালগঞ্জের কাশিয়ানীতে একটি ও ঝালকাঠির গাবখানে একটি তুলা উৎপাদন ইউনিট রয়েছে।

যশোর সদর উপজেলার সুজলপুর গ্রামের তুলা চাষি মো. তাইদুর রহমান জানান, এ মৌসুমে তিনি চার বিঘা জমিতে তুলা চাষ করেছেন।

চৌগাছা উপজেলার বেড় গোবিন্দপুর গ্রামের ফসিয়ার রহমান জানান, তিনি সাড়ে তিন বিঘা জমিতে তুলা চাষ করেছেন। তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের মাঠ পর্যায়ের নিয়মিত তদারকিতে এ অঞ্চলের কৃষকদের তুলা চাষে আরও বেশি আগ্রহী করে তুলছে।

যশোর অঞ্চলের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা এসএম জাকির বিন আলম বলেন, “কৃষকরা যেন বেশি জমিতে তুলা চাষে আগ্রহী হন সেই লক্ষ্যে আমরা আন্তরিকভাবে কাজ করে যাচ্ছি। তুলার ফলন বৃদ্ধিতে কৃষকদের সর্বোচ্চ সহযোগিতা প্রদান করছি। আগামি ডিসেম্বর-জানুয়ারি মাসে নতুন তুলা বাজারে উঠবে। প্রতিমণ তুলা ৩,৬০০ টাকা থেকে ৪,০০০ টাকা দরে বিক্রি হয়ে থাকে। তুলা উৎপাদনে প্রতি বিঘা জমিতে সর্বোচ্চ খরচ হয় ১৫ থেকে ২০ হাজার টাকা।”

এক বিঘা জমিতে তুলা উৎপাদন হয় ১৬ থেকে ১৮ মণ যা ৬৮ থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়ে থাকে বলে তিনি জানান।

তুলা উন্নয়ন বোর্ড যশোর আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক ড. মো. কামরুল হাসান জানান, এ অঞ্চলে তুলার আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে আমরা মাঠ পর্যায়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। উচ্চ ফলনশীল তুলার নতুন-নতুন জাতের উদ্ভাবন ও তা থেকে বীজ তৈরি করে কৃষকদের মধ্যে সরবরাহ করা হচ্ছে। চৌগাছা তুলা প্রশিক্ষণ ও বীজবর্ধণ খামারের বৈজ্ঞানিকরা অক্লান্ত পরিশ্রম করে উচ্চ ফলনশীল হাইব্রিড জাতের তুলা বীজ উৎপাদন করার পর তা কৃষক পর্যায়ে সরবরাহ করা হচ্ছে।

About

Popular Links