Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রশ্নপত্রের অভাবে ৪০ মিনিট পর শুরু হলো এসএসসি পরীক্ষা

"এ ঘটনায় তদন্ত চলছে। দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে"

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:১০ পিএম

এসএসসি পরীক্ষার শুরুর দিনেই কুমিল্লার দেবিদ্বার উপজেলার একটি কেন্দ্রে পরীক্ষা শুরু হয় নির্ধারিত সময়ের ৪০ মিনিট পরে। 

শনিবার (২ ফেব্রুয়ারি) উপজেলার দুয়ারিয়া এজি মডেল একাডেমী স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে।

ওই কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ নেয় ৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৫৭৬ জন পরীক্ষার্থী।

অভিভাবকদের সাথে কথা বলে জানা গেছে, বাংলা প্রথমপত্র পরীক্ষার বোর্ড নির্ধারিত রচনামূলক প্রশ্ন কেন্দ্রে না থাকায় উপজেলার বিভিন্ন কেন্দ্র থেকে প্রশ্ন সংগ্রহ করে কেন্দ্র কর্তৃপক্ষ। এতে প্রায় ৪০ মিনিট পরে প্রশ্নপত্র হাতে পায় পরীক্ষার্থীরা। 

এ বিষয়ে দুয়ারিয়া এজি মডেল একাডেমীর অধ্যক্ষ ও কেন্দ্রসচিব মো. আবু সেলিম ভূইয়া ঢাকা ট্রিবিউনকে জানান, সকালে প্রশ্ন আনতে গিয়ে আমাদের কেন্দ্রে প্রশ্নের প্যাকেটে প্রশ্ন কম মনে হলে বিষয়টি উপজেলা মাধ্যমিক কর্মকর্তাকে জানানো হয়। তখন তিনি কেন্দ্রে গিয়ে প্যাকেট খোলার নির্দেশ দেন। 

‘উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশ অনুযায়ী কেন্দ্রে এসে প্যাকেট খুলে নির্ধারিত সেটটি আমাদের ছিল না। বিষয়টি জানানো হলে তিনি উপজেলার বিভিন্ন কেন্দ্র থেকে প্রশ্ন সংগ্রহ করে দিলে পরীক্ষা শুরু করা হয়’, যোগ করেন কেন্দ্রসচিব।

এ বিষয়ে দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) রবীন্দ্র চাকমা জানান, শনিবার বাংলা প্রথম পত্র বিষয়ের পরীক্ষা ছিল। কিন্তু দুয়ারিয়া এজি মডেল একাডেমি কেন্দ্রে বোর্ড নির্ধারিত প্রশ্নের সেট না থাকায় পরীক্ষা বিলম্বিত হয়। পরে পরীক্ষার্থীদের ৪৫ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়। এ ঘটনায় তদন্ত চলছে। দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল মজিদ জানান, দেবিদ্বারের একটি পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীরা ৪০ মিনিট পর প্রশ্নপত্র হাতে পেয়েছে, বিষয়টি আমি শুনেছি। তবে কী কারণে এমনটি হয়েছে আমি বলতে পারব না।

About

Popular Links