Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

তথ্যমন্ত্রী: মার্কিন ভিসা বিধিনিষেধ নিয়ে উচ্ছ্বসিত হওয়ার কারণ নেই

  • বিধিনিষেধের আওতায় আইন প্রয়োগকারী সংস্থা, ক্ষমতাসীন দল ও বিরোধী রাজনৈতিক দলের সদস্য রয়েছেন
  • যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ভালো
আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৪:২০ পিএম

তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, যুক্তরাষ্ট্রের ভিসা নীতি নিয়ে কারো উচ্ছ্বসিত হওয়ার কোনো কারণ নেই। যারা নির্বাচনে বাধা দেবে, তাদের ক্ষেত্রেই এই নীতি প্রযোজ্য হবে।

রবিবার (২৪ সেপ্টেম্বর) ঢাকায় বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, “নীতিমালা নিয়ে বিএনপি অনেক কথা বলবে। সংবাদপত্রেও অনেক কথা হবে। কিন্তু তাতে কোনো লাভ নেই।”

তিনি বলেন, “যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত ভালো। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাতই সেটির প্রমাণ। তাদের সঙ্গে আমাদের সহযোগিতা এবং বহুমাত্রিক সম্পর্ক দিন দিন দৃঢ় হচ্ছে।”

ড. হাছান মাহমুদ আরও বলেন, “১৯৭১ সাল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ধারাবাহিক ষড়যন্ত্র চলছে। তবুও তিনি এ ধরনের অপচেষ্টা থেকে বিরত রয়েছেন।”

এর আগে শুক্রবার  মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী বা জড়িত বাংলাদেশি ব্যক্তিদের ওপর ভিসা বিধিনিষেধ আরোপের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এক বিবৃতিতে স্টেট ডিপার্টমেন্ট জানায়, এই বিধিনিষেধের আওতায় আইন প্রয়োগকারী সংস্থা, ক্ষমতাসীন দল ও বিরোধী রাজনৈতিক দলের সদস্য রয়েছেন। তবে ওই ব্যক্তিদের নাম প্রকাশ করেনি স্টেট ডিপার্টমেন্ট।

গত ২৪ মে বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতির ঘোষণা করে যুক্তরাষ্ট্র। এতে বলা হয়, বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য যারা দায়ী বা জড়িত, তাদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র ৩ মে বাংলাদেশ সরকারকে এ সিদ্ধান্তের কথা জানায়।

About

Popular Links