Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্যালাইনের সংকট আর হবে না, আশা স্বাস্থ্য অধিদপ্তরের

ভারত থেকে তিন লাখ স্যালাইন আমদানি করা হচ্ছে। আরও কিছু স্যালাইন আমদানির প্রক্রিয়া চলছে

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৭:২৮ পিএম

স্যালাইন নিয়ে আর কোনো সংকটের মুখোমুখি হতে হবে না বলে আশা প্রকাশ করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. হাবিবুল আহসান তালুকদার। তিনি বলেন, “ভারত থেকে জরুরি ভিত্তিতে তিন লাখ স্যালাইন আমদানি করা হয়েছে। ইতোমধ্যে ৪৪,০০০ প্যাকেট হাতে পেয়েছি। সেগুলো সারা দেশে পাঠিয়ে দেওয়া হয়েছে।”

রবিবার (২৪ সেপ্টেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে এসব তথ্য জানান তিনি।

ডা. হাবিবুল আহসান তালুকদার বলেন, “আমরা অ্যাসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের (ইডিসিএল) মাধ্যমে চাহিদা অনুযায়ী সারা দেশের হাসপাতালগুলোতে এসব স্যালাইন পাঠিয়ে দিয়েছি। এ মুহূর্তে আমাদের কোনো স্যালাইনের সমস্যা হচ্ছে না।”

এই তিন লাখ ছাড়াও আরও কিছু স্যালাইন আমদানির প্রক্রিয়া চলছে বলেও জানান তিনি।

ডেঙ্গু পরিস্থিতি বিষয়ে ডা. হাবিবুল আহসান বলেন, “জুলাই, আগস্ট এবং সেপ্টেম্বরে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়। জুলাই মাসে ছিল ৪৩,৮৫৪ জন রোগী। তাদের মধ্যে মারা গেছে ২০৪ জন। আগস্ট মাসে রোগী ছিল ৭১,৯৭৬ জোন। তাদের মধ্যে মারা গেছে ৩৪২ জন। সেপ্টেম্বরের ২৪ তারিখ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছে ৬০,৯০৯ জন, মৃত্যু হয়েছে ৩০০ জনের।”

তিনি বলেন, “সবচেয়ে বেশি রোগী ঢাকা শহরে। আর ঢাকা বিভাগের মধ্যে ফরিদপুর, মানিকগঞ্জ, শরীয়তপুর, রাজবাড়ী জেলায় বেশি আক্রান্ত হচ্ছে।”

তিনি জানান, আট বিভাগের মধ্যে সবচেয়ে বেশি রোগী যথাক্রমে ঢাকা, চট্টগ্রাম এবং বরিশাল বিভাগে। চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম এবং লক্ষ্মীপুর জেলা এবং বরিশাল বিভাগের বরিশাল ও পটুয়াখালী জেলায় বেশি রোগী পাওয়া যাচ্ছে। রংপুর, সিলেট, ময়মনসিংহে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা তুলনামূলক বেশ কম।”

About

Popular Links