Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইসি: ভোটের দিন মোটরসাইকেল ব্যবহার করতে পারবেন সাংবাদিকরা

এর আগে ভোটের কাজে মোটরসাইকেল ব্যবহার করা যাবে না বলে নীতিমালা প্রকাশ করে ইসি। আলোচনা-সমালোচনার মুখে এবার সেই সিদ্ধান্ত থেকে সরে এলো সাংবিধানিক প্রতিষ্ঠানটি

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০৩:০৬ পিএম

ভোটের দিনে নির্বাচনী কাজে সাংবাদিকদের সীমিত পর্যায়ে মোটরসাইকেল ব্যবহারের অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে রেজিস্ট্রেশন, ড্রাইভিং লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্রের ফটোকপি রিটার্নিং অফিসারের কাছে জমা দিতে হবে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) আগের নীতিমালা থেকে সরে এসে এই নির্দেশনা দেয় ইসি।

এর আগে ভোটের কাজে মোটরসাইকেল ব্যবহার করা যাবে না বলে নীতিমালা প্রকাশ করে সংস্থাটি। আলোচনা-সমালোচনার মুখে এবার সেই সিদ্ধান্ত থেকে সরে এলো তারা।

ইসির জনসংযোগ শাখার সহকারি পরিচালক মো. আশাদুল হক জানান, সংশোধিত নীতিমালায় বলা হয়েছে, সাংবাদিকদের যাতায়াতের জন্য যৌক্তিক সংখ্যক গাড়ির স্টিকার দেওয়া হবে। প্রয়োজনীয়তা ও বাস্তবতার আলোকে স্থানীয় প্রশাসন (রিটার্নিং অফিসার, জেলা ম্যাজিস্ট্রেট, পুলিশ সুপার, সহকারী রিটার্নিং অফিসার সমন্বিতভাবে) প্রকৃত সাংবাদিকদের ভোটকেন্দ্রে সংবাদ সংগ্রহের লক্ষ্যে সীমিত পর্যায়ে মোটরসাইকেল ব্যবহারের অনুমতি দিতে পারবেন।

এক্ষেত্রে সংশ্লিষ্ট সাংবাদিককে নিজ প্রতিষ্ঠানের নিয়োগপত্র প্রেস আইডির কপি, এনআইডির কপি এবং যে মোটরসাইকেল ব্যবহার করা হবে সেই মোটরসাইকেলের রেজিস্ট্রেশনের কাগজপত্র, ড্রাইভিং লাইসেন্স এবং প্রয়োজনীয় অন্যান্য কাগজপত্র রিটার্নিং বা সহকারী রিটার্নিং অফিসারের নিকট জমা দিতে হবে।

রিটার্নিং অফিসার বা রিটার্নিং অফিসার কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা যাচাই বাছাই শেষে মোটরসাইকেল ব্যবহারের অনুমতি দেবেন। কোনো সাংবাদিকের জন্য গাড়ির স্টিকার দেওয়া হলে স্টিকারের ক্রমিক নম্বর রেজিস্টারে লিখে রাখতে হবে। এছাড়া নীতিমালার অন্যান্য বিষয় আগের মতোই আছে।

About

Popular Links